২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

কিলোমিটারে বাসভাড়া ২৯ এবং লঞ্চে ৪২ পয়সা বাড়তে পারে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:০৩ অপরাহ্ণ, ০৬ আগস্ট ২০২২

কিলোমিটারে বাসভাড়া ২৯ এবং লঞ্চে ৪২ পয়সা বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাবে বাড়ছে বাস ও লঞ্চ ভাড়া। সে ক্ষেত্রে দূরপাল্লার বাসভাড়া ১৬ দশমিক ২২ ও সিটি সার্ভিসে ১৩ দশমিক ১৬ শতাংশ বাড়তে পারে। আর লঞ্চের ভাড়া বাড়তে পারে ১৯ দশমিক ১৮ শতাংশ।

শনিবার দুপুরে জ্বালানি তেলের মৃল্যবৃদ্ধি সংক্রান্ত এক ব্যাখ্যায় বাস ও লঞ্চ ভাড়া বাড়ার এই ধারণা দিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের ব্যাখ্যায় বলা হয়েছে, দূর পাল্লার বাসের ক্ষেত্রে বর্তমানে প্রতি কিলোমিটারে যাত্রী প্রতি ভাড়া ১ টাকা ৮০ পয়সা। ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা বাড়ায় প্রতি কিলোমিটারে দূরপাল্লার বাসের খরচ বাড়বে ১০ টাকা ৪৬ পয়সা। সে হিসাবে প্রতি কিলোমিটারে যাত্রীভাড়া বাড়বে ২৯ পয়সা। আর প্রতি কিলোমিটারে ভাড়া দাঁড়াবে ২ টাকা ৯ পয়সা।

সিটি বাসের ক্ষেত্রে বর্তমানে প্রতি কিলোমিটারে যাত্রীপ্রতি বাস ভাড়া ২ টাকা ১৫ পয়সা। ডিজেলের দাম বৃদ্ধির কারনণে প্রতি কিলোমিটারে এই সিটি বাসের খরচ বাড়বে ১৩ টাকা ৬০ টাকা। সে হিসাবে প্রতি কিলোমিটারে ভাড়া বাড়বে ২৮ পয়সা। ডিজেলের দাম বাড়ার পর যাত্রীপ্রতি বাস ভাড়া হবে ২ টাকা ৪৩ পয়সা।

মন্ত্রণালয়ের ব্যাখ্যা অনুযায়ী, যাত্রীবাহী লঞ্চে প্রতি কিলোমিটারে একজন যাত্রীর ভাড়া ২ টাকা ১৯ পয়সা। ডিজেলের দাম বাড়ার কারণে প্রতি কিলোমিটারে জ্বালানি খরচ বাড়বে ৯৯ পয়সা। সে হিসাবে কিলোমিটারে প্রতি যাত্রীর লঞ্চ ভাড়া বাড়বে ৪২ পয়সা।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন