২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কিসের স্বপ্ন দেখে বিড়াল-কুকুর, জানালেন মার্কিন বিজ্ঞানীরা!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৪৬ অপরাহ্ণ, ২৭ জুন ২০১৯

ঘুমের মধ্যে স্বপ্ন দেখেন না, এমন মানুষ নেই। মনোবিদরা বলেন, আমাদের অবচেতনের ভাবনা-চিন্তা, ভয় বা ইচ্ছারই প্রতিফলন এই স্বপ্ন। কিন্তু শুধু মানুষ নয়, স্বপ্ন দেখে বিড়াল, কুকুরও। সম্প্রতি এমনটাই দাবি করেছেন একদন মার্কিন বিজ্ঞানী। কিন্তু কিসের স্বপ্ন দেখে তারা?

দীর্ঘ গবেষণার পর মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিক্যাল স্কুলের একদল বিজ্ঞানী দাবি করেছেন, কুকুর কখনওই স্বপ্রজাতিকে নিয়ে স্বপ্ন দেখে না। এই মার্কিন গবেষক দলের অন্যতম ডেইরড্রে ব্যারেট জানান, কুকুররা ঘুমের মধ্যে তাদের অভিভাবককে নিয়েই স্বপ্ন দেখে।

ব্যারেট আরও জানান, যে পরিবারের সঙ্গে তার ঘনিষ্ঠতা, বেড়ে ওঠা- তাদের সঙ্গে কাটানো নানা মুহূর্ত নিয়েই স্বপ্ন দেখে কুকুররা। কুকুর আর বিড়ালের স্বপ্নের মধ্যে পার্থক্য রয়েছে অনেকটাই। বিড়ালের স্বপ্নের মধ্যেও মৃত্যুভয় কাজ করতে থাকে। তবে কখনও কখনও বিড়াল শিকারেরও স্বপ্ন দেখে।
ব্যারেট ও তার দলের গবেষকদের এই ব্যাখ্যা অনেকের কাছেই গ্রহনযোগ্য বলে মনে হয়েছে। এ নিয়ে বিতর্কও কম নেই। তবে যাদের বাড়িতে পোষ্য হিসেবে একটি বা একাধিক কুকুর, বিড়াল রয়েছে, তাদের অনেকেই ব্যারেটের এই ব্যাখ্যায় আবেগাপ্লুত হয়ে পড়েছেন। উল্লেখ্য, ১৯৬০ সালের শুরু থেকে এ বিষয়ে গবেষণা শুরু হয়।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন