২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কী এক রোমাঞ্চকর টেস্ট জিতল শ্রীলঙ্কা!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:৪১ অপরাহ্ণ, ১৬ ফেব্রুয়ারি ২০১৯

টেস্ট ক্রিকেটও যে কখনো কখনো রোমাঞ্চে-উত্তেজনায় থ্রিলার উপন্যাস কিংবা চলচ্চিত্রকেও ছাপিয়ে যায়, তারই সাক্ষী হয়ে থাকল ডারবান। সিরিজের প্রথম টেস্টেই সফরকারী শ্রীলঙ্কা স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল। ৩০৪ রানের কিলিমাঞ্জারো পর্বত ডিঙানোর চ্যালেঞ্জ পেরিয়ে গেল ১ উইকেটে। মাত্র ১ উইকেটের জয়ই বলে দিচ্ছে প্রতিটা রানের জন্য কতটা রোমাঞ্চ জমে ছিল ম্যাচের চতুর্থ দিনে। শ্রীলঙ্কার জয়ের চেয়েও অবিশ্বাস্য কুশল পেরেরার ১৫৩ রানের ইনিংস। বীরত্ব বললেও যাকে কম বলা হয়।

ক্যারিয়ারের মাত্র দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি, সেটিও এল আড়াই বছর পর। ৩০৯ মিনিট স্থায়ী ১২টি চার ও ৫ ছক্কার এই ইনিংসটি খেলার পর পেরেরার আর কিছু না করলেও চলবে! শ্রীলঙ্কার ক্রিকেটে এই এক ইনিংস দিয়ে পাকা জায়গা করে নিলেন। ৫ ছক্কার সবগুলোই ৭১ ওভারের পর। শ্রীলঙ্কা ৭০ ওভারেই ৯ উইকেট হারিয়ে ফেলেছে ২২৬ রানে। জয় তখনো ৭৮ রান দূরে। শেষ ব্যাটসম্যান বিশ্ব ফার্নান্দোকে নিয়ে এই দীর্ঘ দূরূহ পথই পাড়ি দিলেন কুশল! এর মধ্যে ফার্নান্দোর অবদান মাত্র ৬ রান, যার পাঁচই এসেছে ওভার থ্রোয়ের সুবাদে আসা বাউন্ডারি থেকে। তবে কোনোভাবেই ক্যারিয়ারের মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা ফার্নান্দোর অবদান খাটো করা যাবে না। অন্যপ্রান্তে যে এক ঘণ্টারও বেশি সময় সঙ্গ দিয়েছেন কুশলকে। সাতে নেমে ৪৮ রানের ইনিংস খেলা ধনাঞ্জয়া ডি সিলভাকেও তাই কৃতিত্ব দিতে হবে।

তবে কুশলের কীর্তি এমনই বিশাল, বাকিরা নিজেরাই আড়ালে চলে যেতে নাখোশ হবেন না। লক্ষ্য হিসেবে চতুর্থ ইনিংসে ৩০৪ রান বোঝাতে কঠিন-এর সঙ্গে তম জুড়ে দিয়েও ঠিক জুতসই হচ্ছে না। সেটিও যদি হয় দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়া এক্সপ্রেস বোলারদের সামনে। দক্ষিণ আফ্রিকাকে তাদের মাটিতে চতুর্থ ইনিংসে তিন শর বেশি তাড়া করে হারিয়েছে মাত্র একটিই দল (তিনবারই অস্ট্রেলিয়া; ২০০২, ২০০২ ও ২০১১)।

কুশলের কীর্তিটা লিখে বা বলে বোঝানো সত্যিই কঠিন। উইকেটে নেমেছিলেন, ৫২ রানে ৩ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা তখন কাঁপছে। সেটা অবশ্য কালকের ঘটনা। নিজে ১২ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন শেষ করেছিলেন। কিন্তু আজ প্রথম সেশনেই দেখলেন ব্যাটসম্যানদের মধ্যে বাকি যাঁরা ছিল, তারাও অসম্ভবের পিছে ছুটতে চাইল না। ১১০ রানে ফিরে এলেন ৫ ব্যাটসম্যান। লড়াই করার আর কীইবা থাকে!

ধনাঞ্জয়াকে নিয়ে ষষ্ঠ উইকেটের ১০৪ রানের জুটিটা একটু অবাকই করল। পরপর দুই বলে ধনাঞ্জয়া…

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন