২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

কেন্দ্রীয় যুবলীগ নেতা শামিমের পটুয়াখালীতে ভূমিদস্যুতা !

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৪৬ অপরাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক অ্যাডভোকেট শামিম আল সাইফুল সোহাগের বিরুদ্ধে পাঁচ ভূমিহীন পরিবারের জমি দখলের অভিযোগ উঠেছে। শনিবার দুপুরে কলাপাড়া প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বালিয়াতলী ইউনিয়নের দক্ষিণ বালিয়াতলী গ্রামের ইনারা বেগম এ অভিযোগ করেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, পাঁচটি বন্দোবস্ত কেসের মাধ্যমে সরকার তাদের সাড়ে সাত একর খাসজমি বন্দোবস্ত দেয়। তারা ওই জমিতে বসবাসসহ চাষাবাদ করে আসছিলেন। যার প্রকৃত মালিক তারা পাঁচ পরিবার। কিন্তু যুবলীগের কেন্দ্রীয় কমিটির নেতা শামিম আল সাইফুল সোহাগ ক্ষমতার অপব্যবহার করে সোনাপাড়া মৌজার খাস খতিয়ান ৩১৯১/৩১৯ নং দাগের পাঁচ একর জমি ভূমি অফিসকে ভুল তথ্য দিয়ে ডিসিআর কেটে মাছের ঘের করেন।

সাত বছর আগে তার ডিসিআরের মেয়াদ শেষ হলেও ক্ষমতার অপব্যবহার করে তাদের জমি দখলে নেয়ার চেষ্টা চালান তিনি। এর প্রতিবাদ করায় ঢাকা, পটুয়াখালী ও কলাপাড়ায় এসব দরিদ্র পরিবারের নামে ১১টি মামলা করা হয়েছে। শুধুমাত্র হয়রানি করতে এমনটি করা হচ্ছে।

তাদের অভিযোগ, আদালত ইনারাদের দখলে থাকা জমিতে অপর কাউকে অনুপ্রবেশ করার নিষেধাজ্ঞা দিয়েছেন। কিন্তু যুবলীগ নেতা সোহাগ তাদের জমির উপর বাঁধদিয়ে জলাবদ্ধাতা সৃষ্টি করেন। এ জলাবদ্ধতা নিরসনে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করলে তার নির্দেশে সরেজমিনে সত্যতা পেয়ে ভূমি কর্মকর্তারা স্থানীয় জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বাঁধ কেটে তাদের জলাবদ্ধতা থেকে রক্ষা করেন। এতে ক্ষিপ্ত হয়ে জনৈক মাকিত হোসেনকে বাদী বানিয়ে গত ১৭ সেপ্টেম্বর ভূমিহীন নুর ছায়েদ হাওলাদার, তহশিলদার কামরুল ইসলাম, সোহেল, নোয়াব আলী, নুর মোহাম্মদ, নুর ইসলাম, ও ইনারা বেগমকে আসামি করে কলাপাড়া জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন।

ইনারা বেগমসহ ক্ষতিগ্রস্ত পরিবারের দাবি, যুবলীগ নেতা হওয়ায় তার সন্ত্রাসী বাহিনী মাকিত, রিপন, মাসুদ ও খলিল তাদের প্রতিনিয়ত হুমকি দিচ্ছে। মামলা দিয়ে হয়রানি করছে শুধু জমি দখলের জন্য। তারা যুবলীগ নেতার এ রোষাণল থেকে মুক্তি পেতে প্রধানমন্ত্রীসহ প্রশাসনের হস্তক্ষেপ চেয়েছেন।

তবে যুবলীগ নেতা অ্যাডভোকেট শামিম আল সাইফুল সোহাগ, তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি ওই পাঁচ পরিবারের জমিতে কোনো ধরনের কর্মকাণ্ড করছেন না। তিনি এও বলেন, কিছুদিন আগে তার বিভিন্ন সমস্যা নিয়ে, জমি বুঝিয়ে দেয়ার দাবিতে করা সংবাদ সম্মেলনের প্রেক্ষিতে এটি নিছক পাল্টাসংবাদ সম্মেলন। আর কিছুই নয়।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন