২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

গরুর চিকিৎসায় প্রস্তুত ৫১৫ অ্যাম্বুলেন্স, হবে কল সেন্টারও!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:০৮ অপরাহ্ণ, ১৫ নভেম্বর ২০২১

গরুর চিকিৎসায় প্রস্তুত ৫১৫ অ্যাম্বুলেন্স, হবে কল সেন্টারও!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> ভারতের উত্তরপ্রদেশে গরুর জন্য অ্যাম্বুলেন্স চালু হচ্ছে। গরুর শরীর খারাপ হলে কল দিলেই পশু-চিকিৎসক সহ অ্যাম্বুলেন্স পৌঁছে যাবে। সম্ভবত ভারতে এই প্রথম গরুদের জন্য অ্যাম্বুলেন্স চালু করা হচ্ছে। প্রদেশের রাজধানী লখনউতে কল সেন্টার চালুর পরিকল্পনা আছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে।

রাজ্যের ডেইরি, পশুপালন ও মৎসমন্ত্রী লক্ষ্মীনরায়ণ চৌধুরী জানিয়েছেন, কল দিলেই ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে অ্যাম্বুলেন্স যাতে পৌঁছে যায় তার ব্যবস্থা করা হচ্ছে। আপাতত ৫১৫টি অ্যাম্বুলেন্স চালু করা হবে। পরে আরো অ্যাম্বুলেন্স চালু হবে।

মন্ত্রী জানিয়েছেন, এর ফলে গুরুতর অসুস্থ গরুদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হবে। সেজন্যই অ্যাম্বুলেন্সে একজন পশুচিকিৎসক ও তার দুই সহযোগী থাকবেন। আগামী ডিসেম্বর থেকে অ্যাম্বুলেন্স চালু হবে। পাশাপাশি এর জন্য লখনউতে কল সেন্টারও তৈরি করা হচ্ছে।
সেই সঙ্গে ভ্রুণ ট্রান্সপ্ল্যান্ট প্রযুক্তিও ব্যবহার করা হচ্ছে। এর ফলে যে গরু দুধ দেয় না, সেগুলি দুধ দেবে বলে মন্ত্রী জানিয়েছেন। এর ফলে ছাড়া গরুর সমস্যা দূর হবে বলে মন্ত্রী জানিয়েছেন। কারণ, দুধ দেয়া বন্ধ করলে কৃষকরা সেই গরুগুলিকে ছেড়ে দেয়। ফলে দলে দলে ক্ষুধার্ত গরু পরে কৃষকদের খেতে হামলা করে। তাই উত্তর ভারত-জুড়ে কৃষকরা রাতে ফসল পাহারা দেন।
6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন