২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

গাঁজায় সারছে করোনা!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, ১৯ জানুয়ারি ২০২২

গাঁজায় সারছে করোনা!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> এই মুহূর্তে বিশ্বজুড়ে দাপট দেখাচ্ছে করোনাভাইরাস। ওমিক্রনের জেরে একাধিক দেশে আছড়ে পড়েছে কোভিডের নতুন ঢেউ। স্বাভাবিকভাবেই করোনার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য উপায় হাঁতড়ে বেড়াচ্ছেন সাধারণ মানুষ। এই সুযোগে ফেসবুক, হোয়াটসঅ্যাপ সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে ভাইরাল হচ্ছে বিভিন্ন ভুয়ো তথ্য। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি তথ্য ভাইরাল হয়েছে, যেখানে বলা হচ্ছে গাঁজা সেবন করলে নাকি কমে যাবে করোনা। কিন্তু, সত্যি কি তাই?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গাঁজা সেবন করলেই যে করোনা হবে না, তা কখনই নয়। তবে গাঁজার মধ্যে দুইটি উপাদান রয়েছে যেগুলি করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। কিন্তু, তা বলে ধূমপান কখনই করোনা কমায় না। বরং করোনার ভয়াবহতা কয়েক গুণ বাড়িয়ে দেয়।

ঠিক কী বলছেন গবেষকরা?
সম্প্রতি নেচার পত্রিকায় একটি গবেষণা প্রকাশিত হয়েছে। যেখানে বলা হচ্ছে গাঁজার মধ্যে থাকা দু’টি উপাদান ক্যানাবিগেরলিক অ্যাসিড (CBGA) এবং ক্যানাবিডিওলিক অ্যাসিড (CBDA)। করোনাভাইরাস যদি কাউকে আক্রমণ করতে যায় সেক্ষেত্রে বাধা সৃষ্টি করবে এই দুই গাঁজার উপাদান। ওরেগন স্টেটস গ্লোবাল হেম্প ইনোভেশন সেন্টার, কলেজ অফ ফার্মেসি অ্যান্ড লিনুস পাউলিং ইনস্টিটিউটের গবেষকরা এই গবেষণা করেছেন। এই গবেষণা প্রসঙ্গে ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির তরফে রিচার্ড ভ্যান ব্রিমেন বলেন, ‘ক্যানাবিনয়েড অ্যাসিড গাঁজার অন্যতম উপাদান করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম।’ এই ক্যানাবিনয়েড অ্যাসিডগুলির উপস্থিতি লক্ষ্য করা যায় গাঁজাতে। কিন্তু, গাঁজা সেবন বা ধূমপান কোনওভাবেই করোনার হাত থেকে রক্ষা করে না, তা বারবার বলেছেন গবেষকরা।

উল্লেখ্য, করোনাভাইরাস নিয়ে ফের গোটা বিশ্বকে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান Tedros Adhanom Ghebreyesus। তিনি বলেন, ‘ওমিক্রন আক্রান্তদের শরীরে মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। কিন্তু, এটা অত্যন্ত ভয়াবহ ভাইরাস। বিশেষত যাঁরা টিকা নেননি তাঁদের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে করোনার এই ভ্যারিয়্যান্ট।’ এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন দু’ লাখ ৬৪ হাজার ২০২ জন। এই সময়ে করোনামুক্ত হয়েছেন এক লাখ ন’ হাজার ৩৪৫ জন। অন্যদিকে, দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার ৭৫৩।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন