২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

গীতিকার গাজী মাজহারুল আনোয়ার না ফেরার দেশে

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ১১:১৬ পূর্বাহ্ণ, ০৪ সেপ্টেম্বর ২০২২

গীতিকার গাজী মাজহারুল আনোয়ার না ফেরার দেশে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: অনেক জনপ্রিয় গানের স্রষ্টা গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

রোববার (৪ সেপ্টেম্বর) সকাল ৭টায় রাজধানীর নিজ বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হলে সেখানেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। গাজী মাজহারুল আনোয়ারের ভাগনে অভিনেতা শাহরিয়ার নাজিম জয় এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা যায়, গত কয়েকদিন ধরে এসিডিটির সমস্যায় ভুগছিলেন।গাজী মাজহারুল আনোয়ার ৬০ বছরের জীবনে বেতার, টেলিভিশন, সিনেমাসহ বিভিন্ন মাধ্যমে প্রায় ২০ হাজার গান রচনা করেছেন।

তার লেখা জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে, ‘জয় বাংলা, বাংলার জয়’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘ও পাখি তোর যন্ত্রণা’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘চলে আমার সাইকেল হাওয়ার বেগে’ প্রভৃতি।

গাজী মাজহারুল আনোয়ার ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। প্রথম চলচ্চিত্রের জন্য গান লেখেন ১৯৬৭ সালে আয়না ও অবশিষ্ট চলচ্চিত্রের জন্য।

১৯৬৭ সালে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হওয়ার পর থেকে কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও গান লেখাতেও দক্ষতা দেখান তিনি। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র নান্টু ঘটক ১৯৮২ সালে মুক্তি পায়। তার পরিচালিত চলচ্চিত্রের সংখ্যা ৪১টি।

গীতিকবিতায় অবদান রাখার জন্য ২০০২ সালে একুশে পদক লাভ করেন গাজী মাজহারুল আনোয়ার। পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন