১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

গুগলের পরিষেবা ব্যবহারে বিভ্রাট

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:১৭ অপরাহ্ণ, ১৮ ডিসেম্বর ২০১৮

গুগলের অনেক সেবা ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশের গ্রাহকরা বেশকিছু সমস্যা পাচ্ছেন বলে জানা গেছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা আইএসপি সেবাদাতা সংস্থাগুলো বলছে, মূলত জিমেইলে কোনো বড় ফাইল অ্যাটাচ করা বা ডাউনলোড করতে সমস্যা হচ্ছে।

তাছাড়া গুগল ড্রাইভ বা আরও কিছু ক্লাউড সার্ভিস পেতেও অনেক জায়গায় সমস্যা হচ্ছে। তারা জানান, চার-পাঁচ দিন থেকে সমস্যা বেশি হয়েছে এবং এ সময়ে তাদের গ্রাহকদের কাছ থেকে অনেক অভিযোগ পেয়েছেন তারা।

তাদের ভাষ্য, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সম্প্রতি কিছু ওয়েবসাইট বন্ধ করে দিয়েছিল যার মধ্যে অন্তত দুটি ওয়েবসাইট ছিল গুগলে হোস্ট করা।

আর ওই সাইটগুলো বন্ধ করতে গিয়ে গুগলের এসব সেবা ব্যাহত হতে শুরু করেছে। ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন বাংলাদেশ বা আইএসপিএবি ওই সাইট দুটি খুঁজে পেয়েছে বলে জানায়।

আইএসপিএবি সভাপতি এমএ হাকিম বলেছেন, এ মুহূর্তে এ বিষয়ে তাদের হাতে প্রযুক্তিগত কোনো সমাধান নেই। সেক্ষেত্রে গ্রাহকদের অপেক্ষা করা ছাড়া বিকল্প আর কোনো বিকল্প নেই।

এর মধ্যে কোনো কোনো আইএসপি তাদের গ্রাহকদের এসএমএস দিয়ে জানিয়েছে বিটিআরসির সাইট বন্ধ করার কারণে এ সমস্যা হচ্ছে এবং আগামী অন্তত ২০ দিন এ সমস্যা হতে পারে বলে তারা ধারণা করছেন।

অবশ্য এর আগেও সমস্যাগুলোর সমাধান হয়ে যেতে পারে বলেও মনে করছেন তারা।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন