১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ঘরের কাজের জন্য স্ত্রীকে দিতে হবে অর্থ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৫ অপরাহ্ণ, ২৪ ফেব্রুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বৈবাহিক সম্পর্কে যাপন করতে গিয়ে স্ত্রী ঘরের যেসব কাজ করেছেন, তার জন্য তাকে অর্থ পরিশোধ করতে স্বামীকে নির্দেশ দিয়েছেন চীনের বেইজিংয়ের বিবাহবিচ্ছেদ সম্পর্কিত একটি আদালত। আজ বুধবার বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আদালতের এই রায়ের ফলে ওই নারী তার পাঁচ বছরের বৈবাহিক জীবনে গৃহকর্মের জন্য ৫০ হাজার ইউয়ান পাবেন। চীনের একটি নতুন সিভিল কোড প্রবর্তনের পরে এই রায় দেওয়া হয়েছে। মামলা ও আদালতের রায় নিয়ে চীনের সাইবার দুনিয়ায় ব্যাপক তর্ক-বিতর্ক হচ্ছে। কয়েকজন বলছেন, পারিশ্রমিক হিসেবে ওই নারীকে যে পরিমাণ অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত, তা খুবই কম।

আদালতের নথি অনুযায়ী, চেন নামের ওই পুরুষ ওয়াং নামের নারীকে বিয়ে করেন ২০১৫ সালে। কিন্তু বিচ্ছেদ চেয়ে গত বছর আদালতে আবেদন করেন চেন। ওয়াং প্রথমে বিচ্ছেদে রাজি ছিলেন না। তবে পরে তিনি বিচ্ছেদের জন্য আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন। যুক্তি দেন, বৈবাহিক জীবনে তার স্বামী চেন ঘরের কোনো কাজই করেননি। এমনকি তাদের ছেলের দেখভালের দায়িত্বও পালন করেননি।

বেইজিংয়ের ফাংশান জেলা আদালত ওয়াং নামের ওই নারীর পক্ষে রায় দিয়েছেন। রায়ে বৈবাহিক জীবনে ঘরের যেসব কাজ করেছেন, তার জন্য তাঁকে এককালীন ৫০ হাজার ইউয়ান দিতে চেনকে নির্দেশ দেন আদালত। এ ছাড়া বিচ্ছেদর পর ওয়াংয়ের খোরপোষ বাবদ তাঁকে মাসে দুই হাজার ইউয়ান করে দেওয়ার জন্য চেনকে নির্দেশ দেওয়া হয়।

প্রিসাইডিং জজ সোমবার সাংবাদিকদের বলেন, বিবাহবিচ্ছেদের পর সাধারণত দুজনের (দম্পতি) যৌথ পরিমাপযোগ্য সম্পত্তি ভাগাভাগি হয়। কিন্তু গৃহকর্ম অপরিমাপ্য সম্পত্তি, আর তার মূল্য রয়েছে।

সূত্র: বিবিসি।

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন