২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে ১৩ জনের প্রাণহানি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৪ পূর্বাহ্ণ, ১৬ নভেম্বর ২০১৮

ভারতের তামিলনাড়ু উপকূলে ঘূর্ণিঝড় ‘গাজা’র আঘাতে ১৩জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে ১০ জন পুরুষ এবং ৩ জন নারী। খবর টাইমস অব ইন্ডিয়ার। শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যমগুলো নিহতের বিষয়টি নিশ্চিত করেছে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার।

নিহতদের মধ্যে দুজন কুদ্দালোর, চারজন থানজাভুরের, তিনজন পাদুকোত্তায়, তিভারুতে তিনজন ও ত্রিচাইয়ের একজন বাসিন্দা বলে জানা যায়।

চেন্নাই আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বিভিন্ন এলাকায় ক্রমাগত বর্ষণ হচ্ছে। ঝড় ও প্রবল বর্ষণের কারণে অনেক এলাকায় ভূমিধসের ঘটনাও ঘটেছে।

এদিকে জানমালের নিরাপত্তায় বিভিন্ন এলাকায় বন্ধ করে দেয়া হয়েছে স্কুল-কলেজ। বন্ধ রয়েছে ট্রেন সার্ভিসও। গাছপালা উপড়ে বন্ধ রয়েছে অনেক এলাকার সড়ক যোগাযোগ। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে রয়েছে অনেক এলাকায়।

তামিলনাড়ু উপকূল ও নাগাপাত্তিনামের ওপর দিয়ে বয়ে গেছে ঘূর্ণিঝড়টি। এটি রাজধানী চেন্নাই থেকে ৩০০ কিলোমিটার দূরে আঘাত হানে।

ঘূর্ণিঝড় গাজার আঘাতের আগেই সতর্কতা অবলম্বন করে নিম্নাঞ্চল থেকে লোকজনকে ৩০০টি আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়। ওই রাজ্য থেকে ৮১ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়। নাগাপাত্তিনাম, পুডুকোত্তাই, রামানাথাপুরাম ও তিরুভারুরসহ ছয় জেলার আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেন মানুষ।

আগে থেকেই রাজ্যজুড়ে সতর্কতা জারি করা হয়েছিল। বিজ্ঞপ্তি জারি করে রাজ্যের সব স্কুল-কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে তামিলনাড়ু প্রশাসন।

ভারতীয় নৌবাহিনীর তরফ থেকেও চূড়ান্ত সতর্কতা জারি করা হয়। একদিকে মুষলধারে বৃষ্টি আর অন্যদিকে ঘূর্ণিঝড়ের দাপটে দক্ষিণ ভারতের জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ছয় ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়বে। এ ছাড়া নাগাপাত্তিনাম, তিরুভারুর ও থানজাভুরে ভূমিধস এবং ভারী বৃষ্টিপাত হবে বলে সতর্ক করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় চেন্নাই থেকে নাগাপাত্তিনাম, তিরুভারুর ও থানজাভুর জেলার সঙ্গে ৪টি ট্রেনসেবা বাতিল করে তামিলনাড়ু রাজ্য।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন