২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

চলে গেছে বুলবুল, ধ্বংসের ছাপ রেখে গেছে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৪৫ অপরাহ্ণ, ১১ নভেম্বর ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন::: ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে পিরোজপুরের স্বরূপকাঠিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রবিবার বেলা ১২টায় শুরু হয়ে আধাঘণ্টার ওই তাণ্ডবে হাজারো গাছপালা পড়ে শত শত আধাপাকা ও কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। বিচ্ছিন্ন হয়ে গেছে যোগাযোগ ব্যবস্থা। লণ্ডভণ্ড হয়ে গেছে বিদ্যুৎ লাইন। এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো নিহতের খবর পাওয়া যায়নি আহত হয়েছেন বহুজন। এর মধ্যে গুরতর আহত হয়েছেন পাঁচজন।

ঘূর্ণিঝড় বুলবুল এর প্রভাবে রবিবার সকাল থেকে বৃষ্টির সাথে উত্তর-পূর্ব দিক থেকে দমকা হাওয়া বইতে থাকে। বেলা ১০টার দিকে বাতাসের গতি বৃদ্ধি পায়। দুপুর ১২টায় শুরু হয় তান্ডব। আধাঘণ্টার মধ্যে তছনছ হয়ে যায় গোটা স্বরূপকাঠি। প্রচুর গাছপালা উপড়ে, ভেঙে পড়ে। গাছ পড়ে অসংখ্য ঘরবাড়ি বিধ্বস্ত হয়। গাছ পড়ে সবগুলো সড়কে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায়। এ সময় হরিহরকাঠি গ্রামের চান মিয়ার হাত ও ব্যাসকাঠি গ্রামের কবির শেখের পা ভেঙে যায়। গুরুতর আহত হয় বরছাকাঠি গ্রামের বাবুল মিয়ার ছেলে হাসান ও মেয়ে মাহিমা, হরিহরকাঠি গ্রামের শাহরিয়া। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সোমবার বেলা ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত স্বরূপকাঠি-বরিশাল সড়কের স্বরূপকাঠি-বানারীপাড়া অংশে বহু গাছ পড়ে থাকায় ওই অংশে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু জানান, এ পর্যন্ত কয়েকজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে তবে কোনো নিহতের খবর পাওয়া যায়নি। তিনি জানান, তাৎক্ষণিক প্রয়োজন মেটানোর জন্য ১ লাখ টাকা ও ২৫ মেট্রিকটন চাল বরাদ্দ পাওয়া গেছে। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। তার পরেও জরুরি কাজ চালানো হচ্ছে। এর মধ্যে বিভিন্ন টিম ঘূর্ণিঝড়পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য মাঠে কাজ করছে।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন