২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

চলে গেলেন দেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:২০ পূর্বাহ্ণ, ১৮ আগস্ট ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: আর নেই বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম। সোমবার দিবাগত রাত পৌনে ৩টার দিকে তার মৃত্যু হয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

নিশাত জাহান রানা নামে সাইদা খানমের এক স্বজন এ তথ্য নিশ্চিত করে জানান, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন সাইদা খানম। সোমবার রাত পৌনে ৩টার দিকে তিনি মারা যান।

সাইদা খানম ১৯৩৭ সালের ২৯ ডিসেম্বর পাবনায় জন্মগ্রহণ করেন। তার বাবা আবদুস সামাদ খান ও মা নাছিমা খাতুন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্য ও লাইব্রেরি সায়েন্সে মাস্টার্স করেছেন।

বেগম পত্রিকার মাধ্যমে সাইদা খানম আলোকচিত্র সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন। এরপর তার ছবি ছাপা হয় অবজারভার, ইত্তেফাক, সংবাদসহ বিভিন্ন পত্রিকায়। সত্যজিত রায়ের একাধিক ছবিতে আলোকচিত্রী হিসেবেও কাজ করেন তিনি।

ভারত, জাপান, ফ্রান্স, সুইডেন, পাকিস্তান, সাইপ্রাস ও যুক্তরাষ্ট্রে তার তোলা ছবির বেশ কয়েকটি প্রদর্শনী হয়। জাপানে ইউনেসকো অ্যাওয়ার্ড, অনন্যা শীর্ষ দশ পুরস্কার, বেগম পত্রিকার ৫০ বছর পূর্তি পুরস্কার, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সম্মানসূচক ফেলোসহ বিভিন্ন স্বীকৃতি পান তিনি।

ছবি তোলার পাশাপাশি লেখালেখি করতেন সাইদা খানম। তার উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘ধূলোমাটি’, ‘স্মৃতির পথ বেয়ে’, ‘আমার চোখে সত্যজিৎ রায়’। তিনি বাংলা একাডেমি ও ইউএনএবির আজীবন সদস্য।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন