২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

জলবায়ু সুরক্ষার দাবিতে বাকেরগঞ্জে শিশুরা রাস্তায়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:২৬ অপরাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় শিশুদের নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে জলবায়ু ধর্মঘট করেছে স্কুল শিক্ষাথীরা। সুইডেনের জলবায়ু কর্মী ১৬ বছর বয়সী গ্রেটা থুনবার্গের ডাকে সাড়া দিয়ে উপজেলার ৩টি স্কুল ও মাদরাসার ২শ শিক্ষাথী ও তরুণ সংগঠকরা বিভিন্ন দাবি সম্বলিত প্লাকার্ড নিয়ে সড়ক অবরোধ ও জলবায়ু পদযাত্রায় অংশগ্রহণ করেন। জলবায়ু সংকট থেকে উত্তরণে এবং তরুণ প্রজন্মের সুরক্ষিত ভবিষ্যতের নিশ্চয়তা দিতে বিশ্বনেতাদের দ্রুত পদক্ষেপ গ্রহণের পাশাপাশি সরকারের প্রতি জলবায়ু জরুরি অবস্থা ঘোষণা করতে আহবান জানান ফ্রাইডেস ফর ফিউচার আন্দোলনের এসব ক্ষুদে জলবায়ু কর্মীরা।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় গ্লোবাল ক্লাইমেট অ্যাকশন উইক উপলক্ষে এ কর্মসূচিতে সংহতি প্রকাশ করেন ১৩নং ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবু। ন্যাশনাল ইয়ুথ এনগেজমেন্ট নেটওর্য়াক ও ভিএসও ইন্টারন্যাশনালের সহযোগিতায় এই কর্মসূচির আয়োজন করে ইয়ুথনেট ও ইয়ুথ ফোরাম ফর সোস্যাল জাস্টিস।

এসময় বক্তব্য রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের কো-অর্ডিনেটর সোহানুর রহমান, ভিএসও অ্যালুমনাই এসোসিয়েনের জুবায়ের ইসলাম, ইয়ুথ ফোরাম ফর সোস্যাল জাস্টিসের প্রধান নির্বাহী শাহরিয়ার ফাহিম এবং এনএইচ রনি প্রমুখ ।

গত বছর আগস্টে সুইডেনের পার্লামেন্টের বাইরে দাঁড়িয়ে শিশু গ্রেটা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্ল্যাকার্ড নিয়ে দাঁড়ায়। পরে সে ‘ফ্রাইডে ফর ফিউচার’ নামে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন বিরোধী আন্দোলন গড়ে তোলে। সারাবিশ্বে শিশুদের মধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে সচেতন করতে এবং জলবায়ু পরিবর্তনের শিকার দেশগুলোর কৌশলগত অবস্থান তুলে ধরার জন্যে ‘ফ্রাইডে ফর ফিউচার’ প্লাাটফর্মের মাধ্যমে কাজ করা হচ্ছে।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন