২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৮৫ আহত ৮৯৯ জন

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৮৫ আহত ৮৯৯ জন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: চলতি বছরের জানুয়ারি মাসে দেশে ৫৯৩টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৫৮৫ জন, আহত হয়েছেন ৮৯৯ জন। সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৮০ জন নারী, ৪৬ জন শিশু ও ৪৬ জন শিক্ষার্থী রয়েছে।

শনিবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সংবাদের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে যাত্রী কল্যাণ সমিতি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জানুয়ারি মাসে ৫৯৩টি সড়ক দুর্ঘটনায় ৫৮৫ জন নিহত হয়েছেন। একই ঘটনায় আহত হয়েছেন ৮৯৯ জন। একই সময় রেলপথে ৪৪টি দুর্ঘটনায় ৪৬ জন নিহত, ৭৮ জন আহত হয়েছেন। নৌ-পথে ১৩টি দুর্ঘটনায় ১১ জন নিহত, ১ জন আহত এবং ৬ জন নিখোঁজ হয়েছে।

সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৬৫০টি দুর্ঘটনায় ৬৪২ জন নিহত এবং ৯৭৮ জন আহত হয়েছেন। এ মাসে ২১৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ২০৫ জন নিহত, ১১৪ জন আহত হয়েছে।

সড়কে দুর্ঘটনায় আহতদের মধ্যে ২০৬ জন চালক, ১০৯ জন পথচারী, ৩৫ জন পরিবহন শ্রমিক, ৫৩ জন শিক্ষার্থী, ১০ জন শিক্ষক, ১৩ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ১১৫ জন নারী, ৬২ জন শিশু, ৫ জন সাংবাদিক, ১ জন বীর মুক্তিযোদ্ধা, ২ জন আইনজীবী ও ৩ জন প্রকৌশলী এবং ১৪ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীর পরিচয় মিলেছে।

সড়কে প্রাণ হারানোর মধ্যে ৯ জন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, ১৫৩ জন চালক, ৮৪ জন পথচারী, ৮০ জন নারী, ৪৬ জন শিশু, ৪৬ জন শিক্ষার্থী, ২৬ জন পরিবহন শ্রমিক, ১ জন সাংবাদিক, ৯ জন শিক্ষক, ২ জন প্রকৌশলী, ২ জন আইনজীবী ও ৮ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

এ সময়ে সংগঠিত দুর্ঘটনায় সর্বমোট ৮১৬টি যানবাহনের পরিচয় মিলেছে, যার ১২.৫ শতাংশ বাস, ২৪.৭৫ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ৫.০২ শতাংশ কার-জীপ-মাইক্রোবাস, ৫.৮৮ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ২৭.৩২ শতাংশ মোটরসাইকেল, ১৪.৫৮ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৯.৯২ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

সংগঠিত মোট দুর্ঘটনার ৫১.৬০ শতাংশ পথচারীকে গাড়ি চাপা, ২২.২৫ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১২.৪৭ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ১১.৯৭ শতাংশ বিবিধ কারণে, ০.৬৭ শতাংশ যানবাহনের চাকায় ওড়না পেঁচিয়ে এবং ১.০১ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।

দুর্ঘটনার ধরণ বিশ্লেষণে দেখা গেছে- এই বছর মোট সংঘটিত দুর্ঘটনার ২৯.৫১ শতাংশ জাতীয় মহাসড়কে, ৩৮.৬১ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ২৪.৪৫ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৫.২২ শতাংশ ঢাকা মহানগরীতে, ১.১৮ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে, ১.০১ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

যাত্রী কল্যাণ সমিতি জানায়. সড়ক দুর্ঘটনা সবচেয়ে বেশি সংগঠিত হয়েছে ১৭ জানুয়ারি, এই দিনে ৩৫টি সড়ক দুর্ঘটনায় ২০ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন।সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে ০২ জানুয়ারি, এই দিনে ১২টি সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত ও ২১ জন আহত হয়েছে।

সড়ক দুর্ঘটনায় একদিনে সবচেয়ে বেশি নিহত হয়েছেন ১১ জানুয়ারি, এই দিনে ২৬টি সড়ক দুর্ঘটনায় ৩০ জন নিহত ও ১৭ জন আহত হয়েছে। সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি আহত হয়েছে ৫ জানুয়ারি, এই দিনে ১৮টি সড়ক দুর্ঘটনায় ১৬ জন নিহত ও ৭১ জন আহত হয়েছেন।

 

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন