২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

‘জয় বাংলা’ জাতীয় স্লোগানের প্রজ্ঞাপন মানলেন না ইউএনও!

Zahir Khan

প্রকাশিত: ০৬:২০ অপরাহ্ণ, ১৭ মার্চ ২০২২

‘জয় বাংলা’ জাতীয় স্লোগানের প্রজ্ঞাপন মানলেন না ইউএনও!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: বরিশালের উজিরপুরে সদ্য যোগদানকৃত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারিহা তানজিনের বিরুদ্ধে সরকারের মন্ত্রীপরিষদ বিভাগ থেকে জারিকৃত ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান প্রজ্ঞাপন না মানার অভিযোগ উঠেছে। এনিয়ে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতাদের মধ্যে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে। উপজেলা প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের দায়িত্বশীল কর্মকর্তার এমন কান্ডে দায়িত্বহীনতার প্রশ্নে সর্বত্র সমালোচনার গুঞ্জন ভাসছে।

সূত্রে জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার (১৭ মার্চ) উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেছেন সদ্য যোগদানকৃত নির্বাহি কর্মকর্তা (ইউএনও) ফারিহা তানজিন। ওই সভায় সভাপতিত্বের বক্তব্য শেষে জাতীয় স্লোগান ‘জয় বাংলা’ না বলে বক্তব্য শেষ করেন নির্বাহি কর্মকর্তা (ইউএনও)। এ সময় সেখানে উপস্থিত মুক্তিযোদ্ধা, সুশীল সমাজ ও ক্ষমতাসীন দলীয় স্থানীয় বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দরা ক্ষোভ প্রকাশ করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছরের গত ৬ মার্চ উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে ফারিহা তানজিন যোগদান করেন। তিনি এর আগে বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ে কর্মরত ছিলেন। তারও আগে জেলার গৌরনদী উপজেলার সহকারি কমিশনারের (ভূমি) দায়িত্ব পালন করেছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই অনুষ্ঠানে উপস্থিত একাধিক সরকারি কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করে জানান, আলোচনা সভার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য (বরিশাল-২ আসন) মোঃ শাহে আলম, উপজেলা পরিষদের চেয়ারম্যান আঃ মজিদ সিকদার বাচ্চু, আওয়ামী লীগের সভাপতি এস.এম জামাল হোসেন, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ গিয়াস উদ্দিন বেপারি, সহকারী কমিশনার ভ‚মি জয়দেব চক্রবর্তী, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তারা। অনুষ্ঠানে শুধুমাত্র উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারিহা তানজিন ব্যতীত সকলেই সমাপনি বক্তব্যে জাতীয় ¯েøাগান ‘জয় বাংলা’ বলেছেন। তবে সভার সভাপতি ইউএনও একবারের জন্যও জাতীয় স্লোগান ‘জয় বাংলা’ উচ্চারন করেননি। তিনি ‘জয় বাংলা’ না বলেই বক্তব্য শেষ করে সভার সমাপ্তি ঘোষণা করেন। এতে উপস্থিত অনেকে ক্ষোভ প্রকাশ করেন।

‘জয় বাংলা’ জাতীয় স্লোগানের প্রজ্ঞাপন না মানার বিষয়ে জানতে উজিরপুর উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) ফারিহা তানজিনের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ‘এটি একটি অনিচ্ছাকৃত ভুল। ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান প্রজ্ঞাপনটি নতুনে জারি হয়েছে, তাছাড়া আমিও এখানে নতুন যোগদান করেছি, তাই অনিচ্ছাকৃত ভুলটি হয়েছে।’

প্রসঙ্গত, চলতি বছরের ২ মার্চ বর্তমান সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, সাংবিধানিক পদাধিকারী ব্যক্তি, দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা-কর্মচারীরা সব জাতীয় দিবস উদ্যাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় বা সরকারি অনুষ্ঠানে বক্তব্য শেষে ‘জয় বাংলা’ স্লোগান উচ্চারণ করবেন। এ ছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানে প্রাত্যহিক সমাবেশ (অ্যাসেম্বলি) শেষে এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে শিক্ষক ও শিক্ষার্থীরা ‘জয় বাংলা’ স্লোগান উচ্চারণ করবেন।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন