২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ঝালকাঠিতে অবৈধভাবে বালু উত্তোলন, চারজনের কারাদণ্ড

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:১২ অপরাহ্ণ, ২০ অক্টোবর ২০২০

নিজেস্ব প্রতিবেদক, ঝালকাঠি:: ঝালকাঠিতে একটি সিন্ডিকেট রাজনৈতিক শেল্টারে সব দিক ম্যানেজ করে দীর্ঘদিন ধরে সুগন্ধা বিষখালি নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে। ঝালকাঠিতে বালু মহল ঘোষণা না করা হলেও এরা প্রকাশ্যেই এ কাজ করে আসছে। শেষ পর্যন্ত জেলা প্রশাসন অভিযান চালিয়ে সুগন্ধা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৪ জনকে ১বছরের সশ্রম কারাদন্ড ও ১টি ড্রেজার এবং ২টি বলগেট আটক করেছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ৬টার দিকে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এনডিসি আহমেদ হাছান এ অভিযানে নেতৃত্ব দেন।

এই বালু সিন্ডিকেটের অবৈধ বালু উত্তোলনের কারনে সুগন্ধা বিষখালি নদীর গ্রামের পর গ্রাম ভেঙে যাচ্ছে। এদের কারণে কত নিরীহ ও কৃষক পরিবার সব কিছু হারিয়ে সর্বহারা হয়েছে তার কোন হিসেব নেই।
আজ এ অভিযানে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অবৈধ বালু উত্তোলনের দায়ে মো. জালাল (৬৫), মো.রাসেল খান(২২), মোমিন হাওলাদার (৩৫)। মহসিন(৩৫), আমতলী বরগুনা প্রত্যেককে ১ বছর করে সাজা দেন।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এনডিসি মো. আহমেদ হাছান জানান, মঙ্গলবার ভোর ৬টায় ঝালকাঠি সুগন্ধা নদীতে অভিযান চালিয়ে ৫ জন বালু শ্রমিককে বালু উত্তোলনের সময় আটক করা হয় এবং একটি বালু উত্তোলনের ড্রেজার ও দুটি বালু বহনকারী ভলগেট জব্দ করা হয়। এদের মধ্যে ৪ জন প্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদের কে ১বছর করে কারাদন্ড দেওয়া হয় এবং একজন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাকে পরবর্তিতে এ ধরনের অপরাধে না জড়ানোর প্রতিশ্রুতি দেয়ায় ভাইয়ের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে। অবৈধ বালু উত্তোলন প্রতিরোধে এই অভিযানের নির্দেশ দেয়ায় নদী ভাঙনকূলের অসহায় জনসাধারণ ঝালকাঠি জেলা প্রশাসক মো. জোহর আলীকে ধন্যবাদ জানিয়ে অব্যাহত রাখার অনুরোধ করেছেন।’

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন