১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম

ঝালকাঠিতে নির্বাচনী সহিংসতা চরমে, ভাঙচুর-অগ্নিসংযোগ: আহত অর্ধশত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:০৯ অপরাহ্ণ, ০১ এপ্রিল ২০২১

ঝালকাঠিতে নির্বাচনী সহিংসতা চরমে, ভাঙচুর-অগ্নিসংযোগ: আহত অর্ধশত

মো. নজরুল ইসলাম, ঝালকাঠি >> ঝালকাঠিতে আসন্ন ৩১ টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে অধিকংশ ইউনিয়নে প্রতিদিনই সহিংসতা, ভাঙচুর অফিস পোড়ানো ও হামলার ঘটনা ঘটে যাচ্ছে। এ পর্যন্ত বেশকয়েকটি অফিস পোড়ানো ও ভাঙচুর হয়েছে। প্রার্থী ও তাদের সমর্থকদের সাথে সংঘর্ষে এক প্রার্থীসহ অর্ধশত আহত হয়েছে। এ ঘটনায় পাল্টাপাল্টি মামলাও হয়েছে কয়েকটি। জেলার নলছিটিতে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে বিদ্রোহী প্রার্থীর হামলায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী এইচএম আখতারুজ্জামান বাচ্চুর ২০ কর্মী আহত হয়েছে। এ সময় হামলাকারীরা ইউনিয়ন পরিষদের কয়েকটি কক্ষ, বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও সংসদ সদস্য আমির হোসেন আমুর ছবি ভাঙচুর করে বলে অভিযোগ করেন। গতকাল বুধবার রাতে কুলকাঠি ইউনিয়ন পরিষদ এলাকায় এ ঘটনা ঘটে।

পুলিশ ও আহতরা জানান, আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান এইচএম আখতারুজ্জামান বাচ্চুর কর্মী সমর্থকরা রাতে কুলকাঠি ইউনিয়ন পরিষদে প্রচার-প্রচারণার প্রস্তুতি নিচ্ছিলেন। এ সময় দলের বিদ্রোহী প্রার্থী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম মল্লিকের নেতৃত্বে বহিরাগত লোকজন দেশীয় অস্ত্র নিয়ে তাদের ওপর অতর্কিত হামলা চালায়। বাচ্চুর কর্মী সমর্থকরা ইউনিয়ন পরিষদের কয়েকটি কক্ষে আশ্রয় নিলে হামলাকারীরা কক্ষ ভাঙচুর করে। তারা কুপিয়ে ও পিটিয়ে বাচ্চুর ২০ কর্মী সমর্থককে আহত করে। এসময় ভাঙচুর করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য আমির হোসেন আমুর ছবি।

একই উপজেলার কুশঙ্গল ও মোল্লারহাট ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর কর্মী সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ ঘটেছে।

অপরদিকে ঝালকাঠি সদর উপজেলা গাবখান ধানসিঁড়ি ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম মাসুমের কর্মী সমর্থকদের সাথে স্বতন্ত্র প্রার্থী জাকির হোসাইনের সংঘর্ষ হয়। এতে প্রার্থী জাকির হোসেনসহ চারজন গুরুতর আহত হয়েছেন।

এদিকে জাকির হোসাইনের কর্মী সমর্থকরা আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম মাসুমের নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ ও ভাঙচুর লুটপাট করে বলে অভিযোগ করেন। এ ঘটনায় পাল্টাপাল্টি দুইটি মামলা হয়েছে।

এদিকে রাজাপুর উপজেলার শুক্রাগার ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী বিউটি সিকদার ও সতন্ত্র প্রার্থী শাহীনের সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ ঘটেছে। এতে আহত হয় কয়েকজন। ঘটনার পরপরই আওয়ামী লীগের প্রার্থী বিউটি সিকদারের নির্বাচনী অফিসে হামলা ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে বলে অভিযোগ করেন। দুই প্রার্থী থানায় পাল্টাপাল্টি দুইটি অভিযোগ দায়ের করেন।

এছাড়াও কাঠালিয়া উপজেলার চেচরী রামপুর ইউনিয়ন আওয়ামী লীগের প্রার্থী হারুন আর রশিদ ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান জাকির হোসেন ফরাজির সমর্থকদের মধ্যে সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া ভাঙচুর হয়। এতে দুই পক্ষের বেশ কয়েকজন আহত হয়। বর্তমান এ ইউনিয়ন পরিস্থিতি চরম অবনতি দেখা দিয়েছে।

এ পর্যন্ত ৩১ টি ইউনিয়নের মধ্যে যে কয়টি ইউনিয়নে সংঘর্ষ হামলা ভাঙচুর ধাওয়া পাল্টা ধাওয়া অগ্নিসংযোগ হয়েছে তারা সকলেই আওয়ামী লীগের নেতাকর্মী।

এ বিষয়ে জেলা পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন বরিশালটাইমসকে বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ তৎপর আছে। কয়েকটি ঘটনা ঘটছে পুলিশ সাথে মামলা নিয়েছে এবং আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছে। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঝালকাঠিতে কোন দুর্ঘটনা না ঘটে সে লক্ষে পুলিশ সর্বোচ্চ ভুমিকা নিয়ে কাজ করবেন বলে জানান।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন