২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ঝালকাঠিতে পৌর টোলের নামে চাঁদাবাজি বন্ধ করল পুলিশ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৮ অপরাহ্ণ, ২৬ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক, ঝালকাঠি:: বরিশাল-খুলনা মহাসড়কে ঝালকাঠির কৃষ্ণকাঠি এলাকায় সকল ধরনের পণ্যবাহী যানবাহন থেকে পৌর টোলের নামে চাঁদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। পৌর কর্তৃপক্ষ বলছেন, এটা পৌর টোল। আর পুলিশ বলছে এটা চাঁদাবাজি। মহাসড়কে পণ্যবাহী যানবাহন থামিয়ে পৌর টোলের নামে টাকা আদায় করা যাবেনা। ঝালকাঠি যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রর সামনের সড়কে টোলঘর নির্মাণ করে পণ্যবাহী যানবাহন থেকে টাকা তোলার সময় চলতি বছরের ৮ জুন পুলিশ নিয়ে টোল ঘরটি ভেঙে দিয়েছে জেলা প্রশাসন। এই ঘটনার প্রায় ৪মাস পর গতকাল শুক্রবার ২৫ সেপ্টেম্বর সকালে পুনরায় পৌর টোলের নামে পণ্যবাহী যানবাহন থেকে চাঁদা তোলা শুরু হয়। তবে এবার তারা স্থান পরিবর্তন করে বরিশাল-খুলনা মহাসড়কের ঝালকাঠির কৃষ্ণকাঠি এলাকায় পেট্রোল পাম্পের মোড়ে অবস্থান নিয়ে টাকা তোলা শুরু করে। দুপুর নাগাদ খবর পেয়ে সদর থানা পুলিশ ঘটনাস্থল থেকে তাদেরকে সরিয়ে দেয়। কিন্ত তারা সন্ধ্যার দিকে একই স্থানে আবারও টাকা তোলা শুরু করে। টোল আদায়কারী পারভেজ খন্দকার এবং ইব্রাহিম পৌর মেয়রের স্বাক্ষরিত পরিচয়পত্র দেখিয়ে বলেন, ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর দুলাল এই টোলের ইজারাদার, তারা কাউন্সিলর দুলালের স্টাফ হিসেবে এখানে টোল আদায় করতে এসেছে। রাতেই এই টোল আদায় ৩য় দফায় বন্ধ করে দিয়েছে পুলিশ। এ সড়ক থেকে যাতায়াতকারী ট্রাকচালক মুনসুর মল্লিক বরিশালটাইমসকে বলেন, আমি বরিশাল থেকে বাগেরহাট যাচ্ছি, ঝালকাঠি পৌরসভার রাস্তায় প্রবেশ করিনি, কিন্তু আমার কাছ থেকে পৌর টোলের নামে ৭০ টাকা নিয়েছে। পিকাপভ্যানচালক মেহেদী হাসান বলেন, ভোলা যাওয়ার উদ্দেশে খুলনা থেকে এসেছি আমি ঝালকাঠি পৌরসভার ভিতরে প্রবেশ করি নাই, মহাসড়ক থেকে ভোলা চলে যাবো, আমার কাছে তারা টাকা চাইলে আমি তা নিতে অপারগতা প্রকাশ করায় আমার সাথে তর্ক করছে।

ঝালকাঠি পৌরসভার ৩ নং ওয়ার্ড কাউন্সিলর দুলাল বরিশালটাইমসকে বলেন, আমি ইজারাদার হিসেবে টোল আদায় করতে সড়কে লোক পাঠিয়েছি। যে স্থান থেকে টোল আদায় করছি, সেটা পৌর সভার সীমানা। এদিকে পৌরসভার সীমানা হলেও জায়গাটি মহাসড়কের আওতায় পড়ছে কিনা এমন প্রশ্নের জবাবে ব্যস্ত আছি বলে তিনি ফোনের লাইন কেটে দেন।

ঝালকাঠি পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন বরিশালটাইমসকে বলেন, পৌর টোল যদি নিতে হয় সেটি পৌরসভার নিজস্ব রাস্তায় প্রবেশের পর নিতে পারবে, কিন্তু মহাসড়কে পণ্যবাহী যানবাহন থামিয়ে টাকা তুলতে পারবেনা, এর কোন বৈধতাও নেই।

এ বিষয়ে জানতে চাইলে ঝালকাঠি পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার বরিশালটাইমসকে বলেন, আমি বিধি অনুযায়ী ইজারা দিয়েছি। কিন্তু ইজারাদারকে মহাসড়কে গিয়ে টোল আদায় করতে কোন নির্দেশ দেই নাই।’

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন