২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ঝালকাঠিতে শহীদ মিনার ভেঙে আ’লীগ নেত্রীর স্টল নির্মাণ, অত:পর…

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৪৩ অপরাহ্ণ, ১০ সেপ্টেম্বর ২০২০

বার্তা পরিবেশক, ঝালকাঠি:: ঝালকাঠি সুগন্ধা পৌর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শহীদ মিনার ভেঙে খেলার মাঠে অবৈধভাবে নির্মিত বাণিজ্যিক স্টল ভেঙে ফেলতে শুরু করেছে পৌরসভা। পৌর মেয়র লিয়াকত আলী তালুকদারের নির্দেশে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ভাঙচুরের কাজ শুরু করে শ্রমিকরা। এর আগে অবৈধভাবে স্টল নির্মাণ করার প্লান বাতিল করে দেন পৌর মেয়র। স্টলের কলম, পিলার ও গাথুনি ভেঙে ফেলার সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের নতুন এডহক কমিটির সভাপতি গাজী সানাউল হক, প্রধান শিক্ষক রিতা মন্ডলসহ বিদ্যালয়ের শিক্ষক ও অভিভাবকরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রিতা মন্ডল অভিযোগ করেন, করোনা পরিস্থিতির মধ্যে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি থাকাকালে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শারমিন মৌসুমি কেকা জোরপূর্বক রেজুলেশন করে খেলার মাঠে অবৈধভাবে স্টল নির্মাণ শুরু করেন। বিদ্যালয়ের শহীদ মিনার ভেঙে ফেলায় অনুভূতিতে আঘাত লাগে শিক্ষকদের। বিদ্যালয়ের মাঠ সংকুচিত করে ৯টি স্টল নির্মাণ করায় শিক্ষার্থীদের খেলাধুলা ব্যহত হওয়ার উপক্রম হওয়ায় অভিভাবকরা ক্ষোভে ফুসে ওঠে।

সূত্র জানায়, স্টলগুলো সরকার ও বিরোধী দলীয় কয়েকজন নেতা ও দুজন কাউন্সিলরের মধ্যে ভাগাভাগির চুক্তি হয়। ভুল বুঝিয়ে ভুয়া কাগজপত্র দিয়ে পৌরসভা থেকে তাৎক্ষণিক প্লান নিয়ে গত ১৪ আগস্ট কাজ শুরু করা হয়। দ্রুততম সময়ের মধ্যেই ৩০ শতাংশ কাজ সম্পন্ন হয়। বিদ্যালয়ের নতুন এডহক কমিটি জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পৌরসভার কাছে লিখিতভাবে স্টল ভেঙে ফেলার দাবি জানান। পরে পৌর কর্তৃপক্ষ প্লান বাতিল করে স্টল ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয়।

বিদ্যালয় সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, ঝালকাঠি শহরের সার্কিট হাউস সংলগ্ন প্রধান সড়কের পাশে গুরুধাম এলাকায় ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয় সুগন্ধা পৌর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয়। বর্তমানে এখানে ৪৭৫ জন ছাত্রী পড়ালেখা করে। পাশেই রয়েছে মিলন মন্দির সরকারি প্রাথমিক বিদ্যালয়। সেখানেও প্রায় ৩৪০জন ছেলেমেয়ে লেখাপড়া করে। দুটি বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ক্লাশ পূর্ব সমাবেশ (এসেম্বলি) , বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা , ১৬ ডিসেম্বরের বিজয় দিবস ও ২৬ মার্চের স্বাধীনতা দিবসের প্যারেডের জন্য এই ৫৫০০ বর্গফুটের একমাত্র খেলার মাঠটিই ছিল ভরসা। মাঠের পশ্চিম প্রান্তে ছিল একটি শহীদ মিনার। গত ১৪ আগস্ট বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদ্য বিদায়ী সভাপতি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শারমীন মৌসুমি কেকা খেলার মাঠের প্রায় ২০০০ বর্গফুট জায়গায় দশটি স্টল নির্মাণ কাজ শুরু করেন। ইতোমধ্যে নির্মাণ কাজ প্রায় ২৫ ভাগ সমাপ্ত হয়েছে। স্টল নির্মাণ হলে ৬০ ফুট মাঠের অবশিষ্ট থাকবে মাত্র ৪৫ ফুট।

বিদ্যালয়ের শিক্ষকরা বরিশালটাইমসকে বলছেন, ম্যানেজিং কমিটির সদ্য বিদায়ী সভাপতি শারমীন মৌসুমি কেকা অবৈধভাবে জোর করে স্টল নির্মাণ কাজ শুরু করেন।

বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক বরিশালটাইমসকে জনান, ৮টি স্টল কমিটির সভাপতি, প্রধান শিক্ষক, সরকার দলীয় কয়েকজন নেতা ও দুজন কাউন্সিলরের মধ্যে ভাগাভাগির চুক্তি হয়। এর মধ্যে ঝালকাঠি পৌর বিএনপির সাধারণ সম্পাদক আনিসুর রহমান তাপুর নামেও একটি স্টল বরাদ্দ করা হয়। স্টল নির্মাণের পুরো কাজ এই বিএনপি নেতাকে দিয়ে করানোর জন্য রেজুলেশন করেন বিদায়ী সভাপতি।

বিদ্যালয়ের সিনিয়ির শিক্ষক গিতা রাণী বরিশালটাইমসকে বলেন, শহীদ মিনারটি নির্মাণ করা হয়েছিল ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য। কিন্তু এটা ভেঙে ফেলে আমাদের অনুভূতিতে আঘাতহানা হয়েছে। কথা ছিল, শহীদ মিনারটি নির্মাণের পরে স্টল নির্মাণ করা হবে, কিন্তু তা হয়নি।

তবে ক্ষমতার প্রভাব খাটিয়ে বা অনিয়মতান্ত্রিকভাবে স্টল নির্মাণের বিষয়টি অস্বীকার করে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদ্য বিদায়ী সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শারমিন মৌসুমী কেকা বরিশালটাইমসকে বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যদের সিদ্ধান্ত অনুযায়ী স্টল নির্মাণ করা হয়েছে। প্রধান শিক্ষক যদি রাজি না থাকেন, তাহলে কোনভাবেই স্টল নির্মাণ করা যেতো না। এখন এডহক কমিটি স্টল নির্মাণ ভেঙে ফেলতে পারে না, এডহক কমিটির এটা কাজ না। এনিয়ে তিনি দুপুরে স্থানীয় একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলনও করে সাংবাদিকদের প্রশ্নের ব্যাখ্যা দেন।

পৌরসভা আমাদের প্লান অনুমোদন দিয়েছে, তারাই আবার প্লান বাতিল করেছে। মেয়র সাহেব তাহলে প্লানে সই দিলেন কেন? আমরা স্কুলের বাচ্চাদের সুবিধার্থে এবং তাদের পড়ালেখার খরচ কমানোর জন্য স্টল নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিলাম।

বিদ্যালয়ের ম্যানেজিং (এডহক) কমিটির সভাপতি গাজী সানাউল হক বরিশালটাইমসকে বলেন, সম্পূর্ণ নিয়ম বহির্ভূতভাবে জোরপূর্বক স্টল নির্মাণের রেজুলেশন করেন সাবেক সভাপতি। এটা অনৈতিক কাজ, বিধায় আমরা নতুন করে সিদ্ধান্ত নিয়েছি খেলার মাঠ ঠিক রাখার জন্য। খেলার মাঠ নষ্ট করে কোন স্থাপনা স্কুলে করতে দেওয়া হবে না। কমিটির সভায় সিদ্ধান্ত অনুযায়ী খেলার মাঠ প্রয়োজন। মাঠে কোন বাণিজ্যিক ভবন হতে পারেনা।’

ঝালকাঠি পৌর মেয়র লিয়াকত তালুকদার বলেন, তিনি (শারমিন মৌসুমি কেকা) তখন ক্যাডার নিয়ে আসছে এক টেবিলে বসেই প্লান পাস করেছে। তখন তাদের কাছে ম্যানেজিং কমিটির রেজ্যুলেশন চাইলে পরে দিবে বলে জানায়। এ কথার ভিত্তিতেই প্লান পাস করে দিইে। পরে সাংবাদিকদের মাধ্যমে জানতে পারি যে শহীদ মিনার ভেঙ্গে বিদ্যালয়ের খেলার মাঠে মার্কেট তৈরী করছে তৈরী করছে। ম্যানেজিং কমিটির কাছে তাদের রেজুলেশন চেয়ে দিন দিনের সময় দিয়ে চিঠি দেই। তিনি দিন পার হবার পর অনুমতি প্লান বাতিল করে দেই। সময় শেষ হওয়ার পরে ষ্টল ভেঙে দেই। মার্কেট অপসারন করতে বিদ্যালয়ের বর্তমান ম্যানেজিং কমিটি রেজ্যুলেশন নির্মানাধীন মার্কেট ভেঙ্গে দিতে আবেদন জানায়।

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন