২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ঝালকাঠিতে স্কাউটের কমিটি গঠনে অনিয়ম অভিযোগ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৫৭ অপরাহ্ণ, ২৮ নভেম্বর ২০১৯

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি জেলা রোভারের কমিটি গঠনে নানা অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার দুপুরে ঝালকাঠি মহিলা কলেজের হলরুমে জেলা রোভারের এ কাউন্সিল অনুষ্ঠিত হয়।

কাউন্সিলররা বলেন, স্কাউটের গঠনতন্ত্রের ১১৯ এর (ঙ) ধারা ভঙ্গ করে মেয়াদ উত্তীর্ণ নির্বাহী কমিটির পরিচালনায় কাউন্সিল করা, ১২৩ এর ১১ উপ-ধারা লঙ্ঘন করে নির্বাহী কমিটির সভার সিদ্ধান্ত ছাড়াই এই কাউন্সিল করা হয়েছে। তারা জানান, তালিকভুক্ত দলের হিসেব অনুযায়ী ৬৭ জনের মধ্যে অনেক কাউন্সিলর কাউন্সিলের সময় ও তারিখ না জানায় উপস্থিত হতে পারেননি। জেলা রোভারের তালিকাভুক্ত ১১টি গ্রুপের হালানাগাদ নবায়ন থাকলেও অধিকাংশ গ্রুপেরই ২০১৭ সালের পর নবায়ন না থাকায় তারা সকলেই কাউন্সিলর হওয়ার যোগ্যতা হারিয়েছেন। নবায়ন বিহীন গ্রুপগুলোর সভাপতি ও সম্পাদক বিধি বর্হিভুত কাউন্সিলর হিসেবে কাউন্সিলে যোগদান, ভোট প্রয়োগ, প্রার্থী হওয়া, ও নির্বাচিত হওয়া গঠন ও নিয়মের সম্পূর্ণ পরিপন্থী। ৩ বছর মেয়াদী কমিটির আয় ব্যায়ের হিসেব নিরীক্ষা করার কথা থাকলেও তিনি তা করেননি।

এ কাউন্সিলে ঝালকাঠি টেকনিকাল স্কুল এন্ড কলেজের শিক্ষক হুমায়ুন কবিরকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। কিন্তু কাউন্সিলরা জানান, হুমায়ুন কবিরের কাউান্সলর হবার যোগ্যতাই নেই। কারন তার গ্রুপের মেয়াদ নেই এবং ২টি গ্রুপ থাকলেও ভোট দিয়েছেন ৩টি।

এ বিষয় জেলা স্কাউটস কমিশনার সুজিৎকান্তি বোস সভায় জানান যে কাউন্সিলর ও প্রার্থী কাউকেই তিনি চিনেন না বিধায় ভোট দেওয়া থেকে বিরত থাকেন।

এ বিষয়ে বরিশাল বিভাগীয় রোভার নেতা প্রতিনিধি এবিএম ফখরুজ্জামান বলেন, সব নিয়ম কানুন মেনে কাউন্সিল করা যায়। নিয়ম বরিশাল বিভাগে এমনভাবেই স্কাউটিং চলে আসছে। স্বেচ্ছাসেবী সংগঠনে আইন চাপিয়ে দেওয়া যায়না। সব আইন মানলে স্কাউটিংয়ে লোক পাওয়া যায়না।

বাংলাদেশ স্কাউটস বরিশাল অঞ্চলের সহকারী পরিচালক শাকিলা ইয়াসমিন বলেন, ঝালকাঠি রোভার কাউন্সিলে অনেক নিয়ম কানুন মানা হয়নি। জেলা সভাপতি যেহেতু জেলা প্রশাসক তাই আমরা বেশী কিছু বলতে পারিনি। আমরা কাউন্সিল করতে গিয়েছি। সেখানে নিয়ম না মানলেও কাউন্সিল ভাঙ্গতে পারিনা। তবে নানা অনিয়মের বিষয়ে কাউন্সিলে আলোচনা হয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক ও স্কাউটের জেলা সভাপতি মো. জোহর আলীর বলেন কাউন্সিলে কমিটি গঠনে কোন ভুল নেই। সব ঠিক ভাবেই হয়েছে। আপনারা আমাদের মিস গাইড করছেন।

রোভার অঞ্চলের প্রতিনিধি প্রফেসর এবিএম ফখরুজ্জামান এলটি ও বাংলাদেশ স্কাউসের সহকারী পরিচালক শাকিলা ইয়াসমিন কাউন্সিলে উপস্থিত থেকে বাংলাদেশ স্কাউসের গঠন ও নিয়মের বিভিন্ন ধারা ও উপ-ধারা সুস্পষ্ট লঙ্ঘন করে ঝালকাঠি জেলা রোভার স্কাউসে ত্রৈবার্ষিক কাউন্সিল পরিচালনা ও নির্বাহী কমিটি গঠনে সম্মতি দিয়েছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

প্রশিক্ষণপ্রাপ্ত রোভার লিডার গ্রুপের সম্পাদক হিসেবে কাউন্সিলর হওয়ার নিয়ম থাকলেও প্রশিক্ষন বিহীন কমপক্ষে বেসিক কোর্স না থাকা শিক্ষকদের ইউনিট লিডার/ সম্পাদক সেজে কাউন্সিলে যোগ দিয়ে ভোট প্রদান করে নির্বাচিত হয়েছেন।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন