২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ঝালকাঠির সাংসদ আমুই হলেন ১৪ দলের নতুন মুখপাত্র

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৫৭ পূর্বাহ্ণ, ০৮ জুলাই ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: কয়েকদিন ধরে জোরালো গুঞ্জন শোনা যাচ্ছিল ঝালকাঠির সাংসদ ও কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমুকে ১৪ দলের মুখপাত্র করা নিয়েছে। অবশ্য এই ধরনের গুঞ্জনকে বিরোধী গুজব হিসেবে আখ্যা দিয়ে আসছিল। কিন্তু সবকিছু ছাপিয়ে সেই আমুই হলেন আওয়ামীলীগের নেতৃত্বাধীন ১৪ দলের নতুন মুখপাত্র। তাছাড়া বর্ষীয়াণ এই রাজনীতিবিদ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্যও।

আওয়ামী লীগের অন্যতম নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর তাঁর স্থলাভিষিক্ত হলেন এই প্রবীণ এই রাজনীতিবিদ।

দলীয় একাধিক সূত্রে জানা গেছে, ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের প্রয়াণের পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এ দায়িত্ব সিনিয়র নেতা আমির হোসেন আমুকে দেওয়ার বিষয়ে মনস্থির করেন। গত শুক্রবার রাত থেকে এ বিষয়ে নেতাকর্মীদের মধ্যে কানাঘুষা শুরু হয়। জোটের শরিকদের কোনো মতামত না নিয়ে বা তাঁদের অবহিত করার আগেই সমন্বয়ক হিসেবে আমির হোসেন আমুর নাম ছড়িয়ে পড়ায় শরিক দলগুলোর নেতাদের মধ্যে খানিকটা হতাশা দেখা যায়।

একপর্যায়ে গত ৪ জুলাই রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মোবাইল ফোনে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননসহ কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে কথা বলেন। পরে শরিক দলগুলোর নেতারা নিজেদের মধ্যে আলাপ করে আমির হোসেন আমুকে সমন্বয়ক ও মুখপাত্র করার বিষয়ে তাঁদের সিদ্ধান্তের কথা ওবায়দুল কাদেরকে জানান।

আমির হোসেন আমুর আগে ১৪ দলের সমন্বয়ের দায়িত্ব পালন করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম। তিনি মারা যাওয়ায় প্রবীণ রাজনীতিক আমুকে এই দায়িত্ব দেয়া হলো।

ভিডিও বার্তায় ওবায়দুল কাদের বলেন, ১৪ দলের শরিক দলগুলোর নেতৃবৃন্দের সম্মতিক্রমে আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা প্রবীণ নেতা ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমুকে ১৪ দলের সমন্বয়ক মুখপাত্রের দায়িত্ব দিয়েছেন।

তিনি বলেন, আমির হোসেন আমু তার দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা, দক্ষতা ও প্রজ্ঞা দিয়ে ১৪ দলের সমন্বয়কের দায়িত্ব পালনে যথাযথ ভূমিকা পালন করবেন বলে নেত্রী আশাবাদ ব্যক্ত করেছেন।

বর্তমানে ১৪ দলের সমন্বয়কের দায়িত্বে আছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী। আর মুখপাত্রের দায়িত্বে ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। মোহাম্মদ নাসিম প্রয়াত হওয়ায় এবং সৈয়দা সাজেদা চৌধুরীর শারীরিক অবস্থা ভালো না থাকায় আমির হোসেন আমুকেই সমন্বয়ক ও মুখপাত্রের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়।’

দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা সম্পন্ন আমীর হোসেন আমুর জন্ম ১৯৪০ সালের ১ জানুয়ারি। তিনি ১৯৬৫ সালে বরিশাল বিএম কলেজ থেকে বিএ এবং ১৯৬৮ সালে বরিশাল আইন মহাবিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

আমু ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭০ সালে স্নাতকোত্তর সম্পন্ন করার পর আইন পেশায় নিয়োজিত হন।

আমু ছাত্রজীবন থেকেই সমাজতান্ত্রিক রাজনীতির সাথে জড়িত ছিলেন। ১৯৬৪ সালে তিনি জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৬৫ সালে ছাত্রলীগের কেন্দ্রীয় প্রচার সম্পাদক নির্বাচিত হন। ১৯৭০ সালের প্রাদশিক পরিষদ নির্বাচনে তিনি বরিশাল সদর আসন থেকে জয়ী হন।

১৯৭২ সালে আমু যুবলীগের প্রতিষ্ঠাতা প্রেসিডিয়াম সদস্য মনোনীত হন। ১৯৭৮-১৯৮৬ সাল পর্যন্ত তিনি যুবলীগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। পরে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হন। তিনি দীর্ঘদিন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। বর্তমানে তিনি আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সিনিয়র সদস্য।

২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। সরকারের শিল্প মন্ত্রীর দায়িত্ব পান। পরের নির্বাচনেও তিনি ঝালকাঠি থেকে জয়ী হন।

 

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন