২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

টাইগারদের ৪ বোলারের জন্মদিন, আইসিসির অভিনব শুভেচ্ছা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৪৯ অপরাহ্ণ, ০১ জানুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: আন্তর্জাতিক অঙ্গনে খেলা ক্রিকেটারদের জন্মদিনের শুভেচ্ছা জানানো আইসিসির একটি নিয়মিত রীতি। প্রায় নিয়ম করেই বিশ্বের সব দেশের ক্রিকেটারদের এটি করে থাকে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। বিশেষ করে বিশ্ব ক্রিকেটের পরিচিত মুখদের জন্মদিনের শুভেচ্ছা জানাতে কখনোই ভুল করে না আইসিসি।

তবে একইদিনে যখন একটি দেশের ৪ ক্রিকেটারের জন্মদিন হয়, তখন সেটিকে যেনো বিশেষ গুরুত্বের সঙ্গেই দেখে আইসিসি। যেমনটা তারা করেছে বাংলাদেশ ক্রিকেট দলের ৪ বোলার ইলিয়াস সানি, রুবেল হোসেন, মুশফিকুর রহমান বাবু ও অলক কাপালির ক্ষেত্রে। আজ (১ জানুয়ারি) বাংলাদেশের এ ৪ ক্রিকেটারেরই জন্মদিন।

খেলোয়াড়ি জীবনে মূলত পেস বোলিং অলরাউন্ডার ছিলেন মুশফিকুর রহমান বাবু আর অলক কাপালি হলেন লেগ স্পিনিং অলরাউন্ডার। তবে তাদের দুজনকেই বোলার হিসেবে উল্লেখ করে জন্মদিনের অভিনব শুভেচ্ছা জানিয়েছে আইসিসি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশের এ ৪ ক্রিকেটারকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে আইসিসি লিখেছে, ‘বাংলাদেশের বোলারদের চতুষ্টয়ের জন্মদিন আজ। অলক কাপালি, রুবেল হোসেন, ইলিয়াস সানি ও মুশফিকুর রহমান বাবুকে জন্মদিনের শুভেচ্ছা।’

এ ৪ জনের মধ্যে বাংলাদেশ দলে এখনও নিয়মিত খেলছেন শুধুমাত্র রুবেল হোসেন। বাগেরহাটের এ গতিতারকা আজ পূরণ করেছেন জীবনের ৩০ বছর। জাতীয় দলের হয়ে তিনি এখনও পর্যন্ত খেলেছেন ২৬ টেস্ট, ১০১ ওয়ানডে ও ২৭ টি-টোয়েন্টি। তার ঝুলিতে রয়েছে ৩৩ টেস্ট, ১২৬ ওয়ানডে ও ২৮টি টি-টোয়েন্টি উইকেট।

একসময় জাতীয় দলের অন্যতম সেরা তারকা ছিলেন সিলেটের লেগ স্পিনিং অলরাউন্ডার অলক কাপালি। আজ ৩৬ বছর পূরণ করা অভিজ্ঞ ক্রিকেটার বাংলাদেশের হয়ে খেলেছেন ১৭ টেস্ট (৫৮৪ রান ও ৬ উইকেট), ৬৯ ওয়ানডে (১২৩৫ রান ও ২৪ উইকেট) এবং ৭ টি-টোয়েন্টি (৫৭ রান ও ২ উইকেট)।

নিজের সময়ে পেস বোলিং অলরাউন্ডার হিসেবে বেশ সুনাম কুড়িয়েছিলেন মুশফিকুর রহমান বাবু। ৪৩ বছর পূরণ করা রাজশাহীর এ অলরাউন্ডার খেলেছেন ১০টি টেস্ট ও ২৮টি ওয়ানডে ম্যাচ। টেস্টে ২৩২ রানের পাশাপাশি তার শিকার ১৩টি উইকেট। আর ওয়ানডেতে ৩৬০ রানের পাশাপাশি নিয়েছেন ১৯ উইকেট।

বাঁহাতি স্পিনার হিসেবে আবির্ভাবটা দুর্দান্ত ছিলো ইলিয়াস সানির। কিন্তু সেভাবে আর নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ঢাকার এ স্পিনার। জীবনের ৩৪ বসন্ত কাটানো ইলিয়াস আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন ৪ টেস্ট, ৪ ওয়ানডে ও ৭ টি-টোয়েন্টি ম্যাচ। তার সাফল্য বলতে গেলে টেস্টে ১২, ওয়ানডেতে ৫ ও টি-টোয়েন্টিতে ৯টি উইকেট।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন