২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

ডাকসু নির্বাচনের আগে ঢাবিতে লাঠি-স্টাম্প উদ্ধার

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:০৬ পূর্বাহ্ণ, ১১ মার্চ ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের আগের রাতে বিশ্ববিদ্যালয়ের সোপার্জিত স্বাধীনতা (ডাস) এলাকার দোকান থেকে লাঠি-রড-স্টাম্প উদ্ধার করেছে প্রক্টর টিমের সদস্যরা। আজ রোববার রাত ৮টা ২০ মিনিটের দিকে এসব উদ্ধার করা হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে- প্রক্টর টিমের সদস্যরা খবর পেয়ে রাত ৮টার পর ডাস এলাকার দোকানগুলোতে অভিযান চালায়। এর মধ্যে চারজন প্রক্টর টিমের সদস্যরা দোকানের ভেতরে ঢুকে কয়েকশ লাঠি-সোটা, স্টাম্প এবং ক্রিকেট খেলা ব্যাট উদ্ধার করেন। পরে সেগুলো প্রক্টর অফিসে নিয়ে যাওয়া হয়।

প্রক্টরিয়াল টিমের কয়েকজন সদস্য জানান, রাত সাড়ে ৮টার দিকে দোকানে অভিযান চালানোর পরে কয়েকশ লাঠি, স্টাম্প ও ব্যাট উদ্ধার করে অফিসে নিয়ে আসা হয়েছে। অভিযানের সময় ছাত্রলীগের কিছু নেতাকর্মী এসে দোকানদারদের উদ্দেশ্যে বিভিন্ন ধরনের কটু কথা বলেন।

এদিকে প্রক্টর টিমের সদস্যরা যখন এসব রড-লাঠি-স্টাম্প নিয়ে যাচ্ছিলেন তখন ছাত্রলীগের কয়েকজন কর্মী এসে নিজেদের বাস কমিটির নেতা বলে পরিচয় দেন। তারাই এসব কিছু দোকানের মধ্যে রাখেন বলে স্বীকার করেন। তাদের মধ্যে চৈতালী বাসের সাবেক সভাপতি ও স্যার এ এফ রহমান হলের ছাত্র রাকিব হাওলাদার, হেমন্ত বাসের সভাপতি মোবারোক, বৈশাখী বাসের সভাপতি শামীম এসব রড, স্টাম্প রাখেন বলে জানান রাকিব।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ফিনান্স বিভাগের এই ছাত্র রাকিব হাওলাদার সাংবাদিকদের বলেন, ‘আমরা খেলার জন্য এগুলো নিয়ে আসি।’ পাশ থেকে একজন প্রশ্ন করেন, কাল নির্বাচন উপলক্ষে স্টাম্প দিয়ে খেলা করবেন? তখন রাকিব বলেন, ‘সব হলেই খেলার জিনিস আছে। তাই আমরাও খেলা করার জন্য এগুলো এনেছি। এসব স্টাম্প এবং ব্যাটের বাজার মূল্য সাড়ে ২৯ হাজার টাকা।’

ডাকসুর আচরণ বিধির ১৪ নম্বর ধারায় আছে, নির্বাচনী প্রচারণা ও নির্বাচন চলাকালে বিস্ফোরক, দেশি অস্ত্র (লাঠিসোটা, রড, হকিস্টিক, ছুরি-কাঁচি) ও আগ্নেয়াস্ত্র বহন সস্পূর্ণ নিষিদ্ধ। আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্য বা অনুমোদিত ব্যক্তি ব্যতীত অন্য কেউ দেশি অস্ত্র বা আগ্নেয়াস্ত্র বহন করতে পারবেন না।

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী বলেন, ‘প্রক্টর টিম সেগুলো উদ্ধার করছে। আমরা খোঁজ নিয়ে দেখছি। তবে ক্যাম্পাসের কোনে ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তা শক্তহাতে ব্যবস্থা নেওয়া হবে।’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন