২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ডাস্টবিনে ৩৩ মৃতদেহ : মুখ খুলেলেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:২৪ অপরাহ্ণ, ২০ ফেব্রুয়ারি ২০১৯

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডাস্টবিন থেকে ৩৩ নবজাতকের মরদেহ উদ্ধারের ঘটনায় মুখ খুলেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

ওই মৃতদেহগুলি মেডিকেলের শিক্ষার উপাদান হলেও ডাস্টবিনে ফেলে দেয়ার ঘটনা মানবাধিকারের চরম লঙ্ঘন এবং জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

সকালে রাজধানীর একটি হোটেলে মানবাধিকার বিষয়ক সেমিনারে এ কথা বলেন।

এর আগে, গত সোমবার রাত ৮টার দিকে এসব মরদেহ ও অঙ্গ-প্রত্যঙ্গ পাওয়া যায়। যার অধিকাংশই ছিল বোতলজাত। রাত পৌনে ১০টার দিকে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মৃতদেহগুলোর সুরতহাল শুরু করে।

হাসপাতাল সংশ্লিষ্টরা জানান, হাসপাতালে মৃত জন্ম নেয়া অপরিণত শিশুর দেহ কলেজের শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসের জন্য মেডিসিনের মাধ্যমে বোতলে ভরে রাখা হয়। ২৫-৩০ বছর পূর্বে অপরিণত এসব শিশুর মৃতদেহ সংরক্ষণ করা হয়। ওই বোতলগুলো গাইনি ওয়ার্ডে সংরক্ষিত ছিল। তাছাড়া বোতলে থাকা মেডিসিনের মেয়াদও শেষ পর্যায়ে থাকায় তা মাটিচাপা দেয়ার সিদ্ধান্ত হয়।

কিন্তু ওয়ার্ড বয়রা কোনো কিছু না বলে হাসপাতালের পেছনে ডাস্টবিনে স্তূপাকারে ফেলে রাখে। সোমবার রাত ৮টার দিকে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা বিভাগের লোকজন হাসপাতাল ক্যাম্পাসে ময়লা অপসারণ করতে গেলে জরুরি বিভাগ সংলগ্ন পানির ট্যাংকির নিচ থেকে অপরিণত শিশু এবং মানবদেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ পায়।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন