১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

তাপদাহের মধ্যেই ফুটবল টুর্নামেন্ট: হিটস্ট্রোকে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০১:১৪ অপরাহ্ণ, ৩১ মে ২০২৩

তাপদাহের মধ্যেই ফুটবল টুর্নামেন্ট: হিটস্ট্রোকে শিশু শিক্ষার্থীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: টাঙ্গাইলের কালিহাতীতে ফুটবল টুর্নামেন্টে খেলতে নেমে হিটস্ট্রোকে মাঠেই রিয়া আক্তার (১০) নামে শিশু শিক্ষর্থীর মৃত্যু হয়েছে। সোমবার (২৯ মে) দুপুরে উপজেলার সহদেবপুর ইউনিয়নের দ্বীমুখা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ ঘটনা ঘটে।

এদিকে মঙ্গলবার (৩০ মে) খেলায় সদর উপজেলার এক ছাত্রী মাঠেই অসুস্থ হয়ে পড়ে। নিহত রিয়া আক্তার কালিহাতীর ছুনুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী এবং একই গ্রামের দেলোয়ার হোসেনের মেয়ে।

ছুনুটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, আমাদের স্কুলের সঙ্গে দ্বীমুখা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খেলা ছিল। রিয়া মাঠে খেলতে নেমে হঠাৎ মাটিতে পড়ে যায়। পরে তাকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিলে চিকিৎসক রিয়াকে মৃত ঘোঘণা করেন।

প্রধান শিক্ষক আরও বলেন, মরদেহ সোমবারই দাফন করা হয়েছে। আমরা রিয়ার বাড়িতে গিয়ে সমবেদনা জানিয়েছি। টাঙ্গাইল জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, প্রচণ্ড গরমে খেলতে গিয়ে মেয়েটি মারা গেছে। মঙ্গলবার খেলায় সদর উপজেলার আরও এক শিশু শিক্ষার্থী মাঠে বমি করে অসুস্থ হয়ে পড়ে। বঙ্গমাতা টুর্নামেন্টটি আগামী ১২ জুনের মধ্যে শেষ করার নির্দেশনা আছে।

প্রচণ্ড রোদে ছাত্রীদের খেলতে অসুবিধার বিষয়টি আমরা ঊধ্বর্তন কর্মকর্তাকে জানিয়েছি। তবে রিয়া আক্তারকে খেলার জন্য বাধ্য করা হয়েছে কিনা এ বিষয়টি তিনি অস্বীকার করেছেন।

মেডিসিন বিশেষজ্ঞ ডা. সুজা উদ্দিন তালুকদার বলেন, এখনকার বাচ্চারা রোদের মধ্যে এ ধরনের খেলায় অভ্যস্ত না। প্রচণ্ড রোদে হঠাৎ করে মাঠে খেলতে নামলে তাদের জীবন ঝুঁকি থাকে।

রোদের তাপে অতিরিক্ত ঘাম, ডিহাইড্রেশন এমনকি হিটস্ট্রোকে তাৎক্ষণিক মৃত্যুও হতে পারে। তাই রোদের মধ্যে এভাবে বাচ্চাদের দিয়ে খেলানো উচিত না। বিষয়টি নীতি নির্ধারকদের বিবেচনা করা দরকার।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন