২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

তেতুঁলীয়া নদীর অব্যাহত ভাঙনে বাউফলের তিন ইউনিয়ন বিলীনের পথে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:১৫ অপরাহ্ণ, ১৮ মে ২০২২

তেতুঁলীয়া নদীর অব্যাহত ভাঙনে বাউফলের তিন ইউনিয়ন বিলীনের পথে

মো. জসিম উদ্দিন, বাউফল :: পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর, কাছিপাড়া ও চন্দ্রদ্বীপ ইউনিয়ন তেঁতুলিয়া ও কারখানা নদীর অব্যাহত ভাঙনে বিলীন হওয়ার উপক্রম হয়েছে। বর্ষা মৌসুুম শুরু হওয়ার পর নাজিরপুর ইউনিয়নের নিমদি, চন্দ্রদ্বীপের চরব্যারেট, চরওয়াডেল এবং কাছিপাড়া ইউনিয়নের চর রঘুনদ্দিন, বাহেরচর, গোপালিয়া ও পশ্চিম কাছিপাড়া গ্রামে নদী ভাঙ্গণ ভয়াবহ রুপ ধারণ করেছে। প্রতিনিয়ত বিলীন হয়ে যাচ্ছে বসতবাড়ি, ফসলি জমি ও গাছপালা। বর্তমানে নদী ভাঙন আতংকে রয়েছেন কারখানা ও তেতুলিয়া নদী তীরবর্তী প্রায় ৩ হাজার পরিবার।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কাছিপাড়া ইউনিয়নের বাহেরচর ও গোপালিয়া বাজার, চর রঘুনদ্দিন, হিস্যাজাত, পশ্চিম কাছিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পশ্চিম কাছিপাড়া দারুচ্ছুন্নাত দাখিল মাদ্রাসা কারখানা নদীর ভাঙনের মুখে পড়েছে।

কাছিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম বলেন, দীর্ঘ ৩০ বছর ধরে অব্যাহত ভাঙন চলছে। ইতিমধ্যে কাছিপাড়া ইউনিয়নের হাজিপুর গ্রাম সহ শত শত ঘরবাড়ি নদীর অতল গর্ভে হারিয়ে গেছে।

গোপালিয়া গ্রামের ইউনুস প্যাদা নামের এক কৃষক কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমাদের জমিজমা, বাগানবাড়ি, ঈদগাহ মাঠ সবকিছুই নদীতে ভেঙে গেছে। সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে না। খুব আতঙ্কের মধ্যে আছি। রাতে ঘুমাতে পারি না, কখন বসত ঘরটা ভেঙে নিয়ে যায়।

নাজিরপুর ইউনিয়নের নিমদি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নিমদি গ্রাম তেতুলিয়ার ভাঙনে নিশ্চিহ্ন হওয়ার পথে। চন্দ্রদ্বীপ ইউনিয়নের চরব্যারেট ও চরওয়াডেল দ্রুত গতিতে বিলীন হয়ে যাচ্ছে। ইতিমধ্যে চন্দ্রদ্বীপের শতশত একর ফসলি জমি বিলীন হয়ে গেছে। ভাঙন কবলিত এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেলেও এ ব্যাপারে কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। চন্দ্রদ্বীপ ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার আফরোজা বেগম বলেন, ভাঙন আতংকে আমাদের ঘুম হারাম হয়ে গেছে। এলাকাবাসী ভাঙনরোধের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন।

এ প্রসঙ্গে পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. কাইছার আলম বলেন, ৩টি ইউনিয়নের ভাঙনরোধের জন্য দ্রুত পদক্ষেপ নেয়া হবে।’

 

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন