১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়ছে সোয়াইন ফ্লু, ভারতেও মৃত্যুর খবর

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৪৪ অপরাহ্ণ, ২১ জুন ২০১৯

আফ্রিকান সোয়াইন ফ্লু দক্ষিণ-পূর্ব এশিয়ায় ছড়িয়ে পড়েছে। গত কয়েক মাসে চীন জুড়ে এ ফ্লু ছড়িয়েছে। এখন দক্ষিণ-পূর্ব এশিয়া বিস্তার ঘটাচ্ছে সোয়াইন ফ্লু। গত বছরের আগস্টে চীনে প্রথম সোয়াইন ফ্লু আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। গতকাল বৃহস্পতিবার ভারতের সংবাদমাধ্যম এই সময় জানিয়েছে, ভারতেও ছড়িয়ে পড়েছে সোয়াইন ফ্লু। পশ্চিমবঙ্গে একজনের মৃত্যু হয়েছে বলেও খবর প্রকাশিত হয়েছে। এছাড়া আরও কয়েকজন সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত ফেব্রুয়ারিতে চীন থেকে ভিয়েতনামে ছড়িয়ে পড়ে সোয়াইন ফ্লু। সোয়াইন ফ্লুর বিস্তার রোধে ২৫ লাখ শুকর হত্যা করেছে ভিয়েতনাম। এরপর থেকে ক্রমশ এটি দক্ষিণ দিকে অগ্রসর হয় এবং এপ্রিলে এটি কম্বোডিয়ায় ছড়িয়ে পড়ে। গতকাল বৃহস্পতিবার দক্ষিণ-পূর্ব এশিয়ার আরেকটি দেশ লাওস নিশ্চিত করেছে দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সারাভানে ছড়িয়ে পড়েছে সোয়াইন ফ্লু। এতে ৯৭৩টি জীবজন্তুর মৃত্যু হয়েছে।

এছাড়া এশিয়ার দেশ হংকং, তাইওয়ান, উত্তর কোরিয়া, মঙ্গোলিয়া সোয়াইন ফ্লু ছড়িয়ে পড়েছে বলে গতকাল ২০ জুন খবর প্রকাশ করেছে নিউ ইয়র্ক পোস্ট।
আশঙ্কা করা হচ্ছে এবার থাইল্যান্ডে ছড়িয়ে পড়তে পারে সোয়াইন ফ্লু। প্রকৃতপক্ষে সোয়াইন ফ্লু হয়তো এরইমধ্যে সেখানে কিংবা আরও অনেক জায়গায় ছড়িয়ে পড়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন