২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

দিনে বিদ্যুৎ মিলছে মাত্র ৮ ঘণ্টা, লোডশেডিংয়ে দুর্বিষহ জনজীবন

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:১৯ অপরাহ্ণ, ১৫ মে ২০১৭

দুঃসহ গরম আর ঘন ঘন বিদুৎ লোডশেডিংয়ের কারণে দূর্বিসহ হয়ে উঠেছে বরিশালসীর জনজীবন। প্রতিদিনি সকাল থেকে শুরু হচ্ছে লোডশেডিং আর চলছে গভীর রাত পর্যন্ত। প্রতিদিন গড়ে ১৬ ঘণ্টার বেশি সময় ধরে বিদ্যুৎ বন্ধ থাকছে। বাকি আট ঘণ্টা বিদ্যুত থাকলেও বসিন্দারা সর্বত্র থাকেন আতঙ্ক। অব্যাহত লোডশেডিংয়ের কারণে ছোট বড় শিল্প কারখানাগুলোতে উৎপাদন মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে।

প্রায় দুই সপ্তাহ ধরে তীব্র গরম আর ঘন ঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন। গ্রাম থেকে শহর সবখানেই লোডশেডিংয়ের পরিমাণ বাড়ছে। তবে শহরে লোডশেডিংয়ের ফাঁকে ফাঁকে বিদ্যুৎ এলেও গ্রামের অবস্থা খুবই নাজুক। কোথাও কোথাও সারাদিনও বিদ্যুতের দেখা মিলছে না।

অনুসন্ধানীতে জানা যায়- কোনো রকম একটু বাতাস, কয়েক মিনিটের বৃষ্টি হলেই বিদ্যুৎ থাকে না বরিশাল সিটি করপোরেশনের আওতাধীন ৩০টি ওয়ার্ড এলাকায়। এ এলাকার বাসিন্দারা ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন লিমিটেড বরিশাল জোনের বি বি বি ১ ও ২ এর আওতাভুক্ত। সামান্য একটু বাতাস হলেই ঘণ্টার পর ঘণ্টা বন্ধ থাকছে বিদুৎ ব্যবস্থা। কাউনিয়া এলাকার মো. হাবিব বলেন, বিভাগীয় শহর হলেও বাতাস আর বৃষ্টি হলেই আমাদের এলাকায় বিদ্যুৎ লাপাত্তা।

রাতে বিদ্যুৎ চলে যাওয়ার পর বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট জোনে ফোন করা হলে কেউ ফোন ধরেন না। পলাশপুর এলাকার মনির হাওলাদার বলেন, লোডশেডিং এর কারণে  তীব্র  পানি সংকট দেখা দিয়েছে।  পানি সংকটে  সময়মতো গোসল, হাত-মুখও ধোয়া যাচ্ছে না। দিনের মতো রাতেও একই অবস্থা। লোডশেডিংয়ে গভীর রাতেও ঘুমন্ত মানুষকে আঁতকে উঠতে হচ্ছে।

শুধু মানুষের কষ্টই নয়, বিদ্যুৎ-পানি সংকটে ব্যাহত হচ্ছে বরিশাল নগরীর ছোটখাটো শিল্প-কারখানার উৎপাদন, ব্যবসা-বাণিজ্য, লেখাপড়া, এমনকি চিকিৎসা ব্যবস্থাও। সরকার পর্যাপ্ত পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করলেও এতো লোডশেডিং কেন এমন প্রশ্ন মনিরের।

ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) নির্বাহী প্রকৌশলীরা লোডশেডিং হচ্ছে স্বীকার করে সোমবার (১৫ মে) সন্ধ্যায় বলেন, ২২ মে অর্থাৎ রোজার আগে লোডশেডিং কমে যাবে। ফরিদপুর গোপালগঞ্জের ইউনিটগুলো চালু হয়ে গেলে লোডশেডিং বন্ধ হয়ে যাবে।

দীর্ঘ সময় বিদ্যুৎ না এলে গ্রাহকরা বিদ্যুৎ অফিসে ফোন করলে কেউ ফোন ধরেন না এমন অভিযোগের জবাবে তিনি বলেন, কেউ যদি দুই একবার ফোন দিলে না ধরে সেই অফিসের টেলিফোন নম্বর আমাকে দিলে আমি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।”

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন