২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

দুবাইয়ে ‘লৌহমানবী’ খেতাব জিতলেন বাঙালি নারী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৫৬ পূর্বাহ্ণ, ১৮ ফেব্রুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: আরব আমিরাতের দুবাইয়ে ‘লৌহমানবী’ খেতাব অর্জন করেছেন বাঙালি নারী দিয়া অরোরা (মুখোপাধ্যায়)। তিনি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতার বাসিন্দা। সম্প্রতি দুবাইয়ে সাঁতার, সাইকেল চালানো ও দৌড় ট্রায়াথলন প্রতিযোগিতা সাফল্যের সঙ্গে শেষ করেন দিয়া অরোরা। আর এর ফলে তিনি এ খেতাব জিতে নেন।

দিয়া অরোরা মধ্যপ্রাচ্যে জিওলজিস্ট হিসেবে চাকরি করেন। তার পাঁচ বছর বয়সী একটি সন্তানও রয়েছে। বছর পাঁচেক আগে চাকরির সূত্রে কুয়েতে থাকা শুরু করেন তিনি। দিয়া জানান, শুরুর দিকে কুয়েতে স্থানীয়দের সঙ্গে পরিচয় বাড়ানোর ইচ্ছায় কয়েকটি দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন তিনি। নতুন বন্ধুদের পরামর্শে তিনি সাঁতার, দৌড়, সাইক্লিং ট্রায়াথলনের জন্য তৈরি হতে শুরু করেন।

ট্রায়াথলনের নিয়ম হলো প্রতিযোগীদের প্রথমে সাঁতার কেটে এসে সাইকেল চালিয়ে নির্দিষ্ট দূরত্ব পার হয়ে দৌড়াতে হবে। সময়ও বাঁধা। আয়রনম্যান পর্যায়ে পৌঁছানোর আগে একজন প্রতিযোগীকে

পেরোতে হয় সুপার স্প্রিন্ট, স্প্রিন্ট, অলিম্পিক, হাফ আয়রনম্যানের পর্যায়। যে ট্রায়াথলনের খেতাব জিতেছেন দিয়া, সেখানে তাকে সমুদ্রে ১ দশমিক ৯ কিলোমিটার সাঁতার কেটে এসে ৯০ কিলোমিটার সাইক্লিং এবং তারপর ২১ দশমিক ১ কিলোমিটার দৌড়াতে হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি গোটা পর্যায়টি দিয়া শেষ করেছেন ৭ ঘণ্টার কিছু বেশি সময়ে।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন