২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

দেনাগ্রস্ত যুবকের কিডনি বিক্রি বিজ্ঞাপন!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:৫৪ অপরাহ্ণ, ১৮ ডিসেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: কাশ্মীরি এক যুবক দেনাগ্রস্ত যুবক নিজের কিডনি বিক্রি করতে বিজ্ঞাপন দিয়েছেন পত্রিকার পাতায়। বিজ্ঞাপনে সাবজার আহমেদ খান (২৮) নামে ওই কাশ্মীরি যুবক লিখেন, ‘নব্বই লাখ রুপির ঋণের বোঝা আমার মাথায়। এ অবস্থায় বিষয়টি বেআইনি জেনেও নিরূপায় হয়ে কিডনি বেচার বিজ্ঞাপনটি দিতে হয়েছে।’ এভাবে কিডনি বা শরীরের যেকোনো অঙ্গ বিক্রি করা ভারতে নিষিদ্ধ। এ ধরনের বিজ্ঞাপন প্রচারও আইন সম্মত নয়। খবর আরব নিউজ।

বিভিন্ন সূত্রে জানা যায়, শ্রীনগরভিত্তিক একটি কাশ্মীরি পত্রিকায় তিনি সোমবার (১৪ ডিসেম্বর) কিডনি বিক্রির ওই বিজ্ঞাপন দেন। বিজ্ঞাপন দেখে ২৪ ঘণ্টার মধ্যে ৫ জন তার সঙ্গে কিডনি কেনার জন্য যোগাযোগ করেন বলে জানা গেছে। কাশ্মীরের দক্ষিণাঞ্চলীয় জেলা অনন্তনাগের নুসু গ্রামের বাসিন্দা সাবজার আহমেদ খান নির্মাণ কাজের ঠিকাদার ছিলেন।

গত বছরের ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের পর বিশেষ মর্যাদা রহিত করে কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার পর থেকে কর্মসংস্থান হারিয়ে সাবজারের মত বহু যুবক মানবেতর জীবনযাপন করছেন।

একদিকে রাজনৈতিক অচলাবস্থা অন্যদিকে লকডাউনের ফলে জীবনযাত্রা স্থবির হয়ে পড়েছে। এর ফলে তার ৯০ লাখ টাকা ঋণ হয়ে যায় সাবজারের। এসব কারণে দিশেহারা হয়ে তিনি শেষ পর্যন্ত কিডনি বেচার সিদ্ধান্ত নেন।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন