১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

দেশে প্রতিমাসে ধর্ষণের শিকার ৭১ শিশু

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৬:১০ অপরাহ্ণ, ৩০ সেপ্টেম্বর ২০২২

দেশে প্রতিমাসে ধর্ষণের শিকার ৭১ শিশু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: চলতি বছরের আট মাসে সারাদেশে ৫৭৪ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। তাদের মধ্যে ৩৬৪ জন একক এবং দলবদ্ধ ধর্ষণের শিকার ৮৪ জন। ৪৩ জন প্রতিবন্ধী কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। ৮৭ জন কন্যাশিশুকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

শুক্রবার রাজধানীর প্রেসক্লাবে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাসিমা আক্তার জলি এক প্রতিবেদন এসব তথ্য জানান। সংগঠনের হিসাব অনুসারে, প্রতিমাসে ৭১ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়। প্রতিদিনের হিসাবে এ সংখ্যা ২ জন। চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত ২৪টি জাতীয় জাতীয়, স্থানীয় ও অনলাইন দৈনিক পত্রিকা থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়।

পর্যবেক্ষণ প্রতিবেদনে বলা হয়, প্রেমের অভিনয় ও বিয়ের প্রলোভন দেখিয়ে ৪৯ কন্যাশিশু ধর্ষণ করা হয়েছে। ধর্ষণের পর ২০ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া গত ৮ মাসে ১৮৬ জন কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। আত্মহত্যা করেছে ১৮১ কন্যাশিশু। বিদায়ী ৮ মাসে ২ হাজার ৩০১ জন কন্যাশিশুর বাল্যবিয়ে সংঘটিত হয়েছে যা গড়ে প্রতি মাসে ২৮৮ জন। এ ৮ মাসে ৫৮৯ বাল্যবিয়ে প্রতিরোধ করা সম্ভব হয়।

৮ মাসে দেশ থেকে পাচার হয়েছে ১৩৬ কন্যাশিশু। যাদের মধ্যে ৭৪ জনকে অপহরণ করা হয়েছে। এছাড়া যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৩ জন। যৌতুক দিতে না পারায় ৫ কন্যাশিশু আত্মহত্যা করে। গত ৮ মাসে ১৫টি শিশু গৃহশ্রমিককে নির্যাতনের ঘটনা ঘটেছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে ২ জন শিশুশ্রমিক হত্যার শিকার হয়েছে, আরও এক শিশু আত্মহত্যা করছে। অনুষ্ঠানে কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি ড. বদিউল আলম মজুমদার উপস্থিত ছিলেন।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন