২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

দৈনিক বজ্রকন্ঠের অবিশ্বাস্য রেকর্ড; বিশ্বসাহিত্যে তোলপাড়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:৩৪ অপরাহ্ণ, ৩০ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: মনপুরা :: রেকর্ড  তৈরি হয় রেকর্ড ভাঙার জন্যই। কিন্তু নিজের রেকর্ড নিজেই ভেঙে দেয় এরকম দৃষ্টান্ত খুব কমই নজরে পড়ে। ভারতের ত্রিপুরা রাজ্যের তরুণ কবি রাজেশ চন্দ্র দেবনাথ প্রতিনিয়ত নিজেই রেকর্ড তৈরি করে ভেঙে ফেলার নজির সৃষ্টি করছেন।

এই তরুণ কবি সম্পাদনা করেন ‘দৈনিক বজ্রকণ্ঠ’ নামের একটি কবিতা পত্রিকা। ২০১৮ সালের ২৬ জানুয়ারি থেকে শুরু হয় দৈনিক বজ্রকণ্ঠ পত্রিকার পথ চলা। কিন্তু অসামান্য ধারাবাহিকতা বজায় রেখে বিশ্বের দরবারে স্থান করে নিয়েছে এই কবিতা পত্রিকাটি। প্রথমে পথ চলা শুরু অনলাইন মাধ্যমে। ৫৯৯ তম সংখ্যা অবদি অনলাইন প্রকাশের পর ৬০০ তম সংখ্যা থেকে অনলাইনের পাশাপাশি মুদ্রণেও  প্রকাশিত হতে থাকে এই পত্রিকাটি।

এই পত্রিকা বাংলা সাহিত্যের অন্যতম শক্তিশালী কবিতা পত্রিকা। এই পত্রিকায় তরুণদের পাশাপাশি প্রবীণরাও কলম চালিয়েছেন। তরুণ থেকে শুরু করে অগ্রজ লেখকদের মেলবন্ধনের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে দৈনিক বজ্রকণ্ঠ।

২১ অক্টোবর এই পত্রিকা এক হাজার তম সংখ্যা প্রকাশ করে বিশ্বসাহিত্যে ধারাবাহিকতা বজায় রেখে সর্বোচ্চ সংখ্যা প্রকাশ করার রেকর্ড গড়লো।
এই তরুণ সম্পাদক ও কবি এখানেই থেমে থাকেননি। প্রতিনিয়ত এই পত্রিকায় নতুনত্ব এনে বিস্ময় সৃষ্টি করছেন।

দৈনিক বজ্রকন্ঠ – এর এক হাজারতম সংখ্যা বিশ্বে দৈনিক কবিতার ইতিহাসে একটি  মাইলস্টোন। ২০৫ জন লেখকের লেখা নিয়ে এই সংখ্যাটি প্রকাশিত হল। ইতিপূর্বে বিশ্বের কোন দেশ থেকে নিরবিচ্ছিন্ন ভাবে প্রতিদিন দৈনিক কোন কবিতা পত্রিকা এতদিন দীর্ঘস্থায়ী হয়নি। ‘দৈনিক বজ্রকণ্ঠ’ বিশ্বের একমাত্র দীর্ঘস্থায়ী দৈনিক কবিতা পত্রিকা।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন