১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

ধর্ষিতাকে ৫ হাজার টাকা জরিমানা, অতঃপর…

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:০২ অপরাহ্ণ, ২০ নভেম্বর ২০১৯

ভারতে মহামারীর রূপ নিয়েছে ধর্ষণ। সামাজিক সম্মানহানির ভয়ে অনেক নারীই এসব যৌন নির্যাতনের ঘটনা চেপে যান। কিছু সাহসী নারী এ নিয়ে পুলিশে অভিযোগ করলেও বিচার তো মেলেই না, উল্টো নানা হয়রানির মুখে পড়েন তারা। অনেকসময় প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ উঠলে পুলিশ সেই অভিযোগ আমলেই নেয় না।

কিন্তু এবার এর থেকেও অমানবিক ঘটনা ঘটল ছত্তিশগড়ে। যেখানে এক ধর্ষিতা পুলিশে অভিযোগ জানানোয় উল্টে তাকেই জরিমানা করেছে গ্রাম্য পঞ্চায়েত। পুলিশে অভিযোগ করায় ৫০০০ টাকা জরিমানা করা হয়েছে ওই ধর্ষিতাকে।

ছত্তিশগড়ের জাশপুর জেলার পঞ্চায়েত নেতাদের বক্তব্য, ওই ধর্ষিতার জন্য গ্রামের সম্মান ক্ষুণ্ন হয়েছে। তাই তাঁকে পাঁচ হাজার টাকা জরিমানা দিতে হবে।

স্থানীয় সংবাদ মাধ্যম আজকাল জানায়, গত ৪ নভেম্বর বাড়ির লোকজনের সঙ্গে ঝগড়া করে এক আত্মীয়ের বাড়ি চলে গিয়েছিল ২৩ বছর বয়সী ওই নারী। পরদিন সন্দীপ এবং কিশোর নামে দুই যুবক কাজের লোভ দেখিয়ে মেয়েটিকে একটি নির্মাণাধীন বাড়িতে ডেকে পাঠায়। পরে নির্জন স্থানে দুজন মিলে ওই যুবতীকে গণধর্ষণ করে। মেয়েটি বাড়ি গিয়ে সমস্ত ঘটনা মাকে খুলে বলে। এ ঘটনায় তারা পুলিশে অভিযোগ করে। কিন্তু এফআইআর দায়ের না করেই বাড়ি ফিরে আসে।

কয়েকদিন পর এ ঘটনা পুরো গ্রামে জানাজানি হয়। এরপর গত ১৪ নভেম্বর সালিশি সভায় দুই ধর্ষককে পাঁচ হাজার টাকা জরিমানা করেন পঞ্চায়েত নেতারা। এসময় মেয়েটিকেও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। তাদের দাবি, পুলিশকে জানিয়ে ওই যুবতী গ্রামের সম্মান নষ্ট করেছে। তাই তাকেও জরিমানা দিতে হবে।

এরপর গত ১৬ নভেম্বর গোটা ঘটনা নিয়ে ফের পুলিশে অভিযোগ জানায় ওই যুবতী। ইতিমধ্যে দুই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। এছাড়া এই খবর প্রকাশ্যে আসতেওই গ্রাম্য পঞ্চায়েতের নেতাদের বিরুদ্ধে শুরু হয়েছে নিন্দার ঝড়।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন