২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

নড়বড়ে বাঁশের সাঁকোই ভরসা!, বর্ষাকালে একমাত্র অবলম্বন নৌকা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:৫২ অপরাহ্ণ, ২৭ জানুয়ারি ২০২৩

নড়বড়ে বাঁশের সাঁকোই ভরসা!, বর্ষাকালে একমাত্র অবলম্বন নৌকা

নিজস্ব প্রতিবেদক, বেতাগী (বরগুনা) :: উপকূলীয় জনপদ বরগুনার বেতাগীর বিবিচিনি ইউনিয়নের দেশান্তরকাঠী গ্রামের একমাত্র ভরসা একটি নড়বড়ে বাঁশের সাঁকো। উপজেলার বিবিচিনি ইউনিয়নের দেশান্তরকাঠী গ্রামের বালা বাড়ির সংলগ্ন সাঁকোটি দিয়ে বাধ্য হয়ে যাতায়াত করছেন পাঁচ গ্রামের মানুষ। এতে দুর্ভোগ কাটাতে হচ্ছে সংশ্লিষ্ট গ্রামগুলোর নারী, বৃদ্ধ ও শিশু শিক্ষার্থীসহ দশ হাজার মানুষের।

সরেজমিনে গিয়ে জানা গেছে, বিবিচিনি ইউনিয়নের গড়িয়াবুনিয়, ফুলতলা, দেশান্তরকাঠী, রানীপুর এবং পুটিয়াখালী গ্রামের দশ হাজার মানুষের দৈনন্দিন যাতায়াতের ভরসা একটি মাত্র সাঁকো। দীর্ঘদিন ধরে সেতুর আশ্বাস দেওয়া হচ্ছে তাদের। কিন্তু এখন পর্যন্ত পরিবর্তন হয়নি পাঁচ গ্রামের মানুষের ভাগ্য। ১৬০ ফুট দীর্ঘ নড়বড়ে বাঁশের সাঁকোটি তাদের বাধ্য হয়ে ব্যবহার করতে হচ্ছে। সাঁকোটি দিয়ে চলাচল করতে গিয়ে সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হচ্ছে শিশু, বৃদ্ধ, নারী এবং অসুস্থ মানুষেরা। এ ছাড়া এই সাঁকো দিয়ে ফুলতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, গড়িয়াবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, রানীপুর গড়িয়াবুনিয়া এহছাকিয়া আলিম মাদরাসা, ফুলতলা নুরুন্নেচ্ছা নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ফুলতলা বিকাশ মাধ্যমিক বিদ্যালয় এবং পুটিয়াখালী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের আড়াই হাজার শিক্ষার্থীর যাতায়াতের একমাত্র মাধ্যম গড়িয়াবুনিয়া খালের ওপর বাঁশের সাঁকোটি।

দেশান্তরকাঠী গ্রামের কৃষক বেল্লাল হোসেন সাংবাদিকদের বলেন, বর্ষাকালে এসব এলাকার একমাত্র অবলম্বন নৌকা। তখন স্কুলগামী ছাত্র-ছাত্রীদের দুর্ভোগের সীমা থাকে না।

দেশান্তরকাঠী গ্রামের বাসিন্দা ভবানী শংকর বল বলেন, দীর্ঘ এই বাঁশের সাঁকোটি পার হতে চরম ভোগান্তির শিকার হতে হয়। পাঁচটি গ্রামের কয়েক হাজার মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত এই সাঁকো। এখানে একটি সেতু না থাকায় গ্রামের মানুষের যাতায়াতে অসুবিধা হচ্ছে।

বিবিচিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক নওয়াব হোসেন নয়ন সাংবাদিকদের বলেন, আমাদের গ্রামে যাতায়াতের একমাত্র ভরসা এই বাঁশের সাঁকোটি। ইতোমধ্যে এই স্থানে সেতু নির্মাণের নকঁশাসহ চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন