২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

নতুনের বদলে দিল পুরাতন এক্সরে মেশিন, তোপের মুখে গেল ফেরত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:১৭ অপরাহ্ণ, ২৮ অক্টোবর ২০২০

মো. জসীম উদ্দিন, বাউফল:: পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩শ এমএ নতুন একটি এক্সরে মেশিন দেয়ার কথা থাকলে দেওয়া হয়েছে ২শ এমএ এক্সরে মেশিন। তাও আবার পুরানো, বাক্স পানিতে ভেজা, মরিচা পরা। তাই এলাকাবাসীর তোপের মুখে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এক্সরে মেশিনটি গ্রহণ না করে ফেরৎ পাঠাতে বাধ্য হয়েছেন। বুধবার (২৮ অক্টোবর) দুপুরে একটি ট্রাকে করে স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি) থেকে ওই এক্সরে মেশিনটি পাঠানো হয়। এক্সরে মেশিনটির মূল্য ছিল ৮ লাখ ৮৭ হাজার ৬শ৭২ টাকা।

জানা গেছে, ২০১৮-২০১৯ ইং অর্থ বছরে সারাদেশের ৬৫টি স্বাস্থ্য কমপ্লেক্সে ৩শ এমএ কোয়ালিটির এক্সরে মেশিন সরবরাহের জন্য টেন্ডার আহবান করে স্বাস্থ্য অধিদপ্তরের কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি)। আহমেদ এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান চীন থেকে এক্সরে মেশিনগুলো সরবরাহ করে। ৩শ এমএ কোয়ালিটির এক্সরে মেশিন সরবরাহের শর্ত থাকলেও সেখানে ২শ এমএ মেশিন সরবরাহ করে ওই প্রতিষ্ঠান। একটি ট্রান্সপোর্ট এজেন্সির মাধ্যমে বুধবার বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য এক্সরে মেশিন সরবরাহ করা হয়।

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে ট্রাক থেকে বাক্সবন্দী পানিতে ভেজা এক্সরে মেশিন নামিয়ে স্টোরে নেওয়ার সময় এলাকাবাসীর নজরে আসে। এরপর স্বাস্থ্য কমপ্লেক্সের কয়েকজন কর্মচারী ওই বাক্স খুলে পুরানো মরিচায় ধরা যন্ত্রপাতি দেখতে পান। বিষয়টি প্রকাশ হওয়ার পর মুহূর্তেই তা টক অব দ্যা টাউনে পরিণত হয়। এলাকাবাসী পুরানো এক্সরে মেশিন নিয়ে ক্ষোভে ফুঁসে ওঠেন। বিক্ষুব্দ এলাকাবাসীর তোপের মুখে বাউফল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ওই এক্সরে মেশিন ফেরত পাঠাতে বাধ্য হন।

এ বিষয়ে বাউফল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা বরিশালটাইমসকে বলেন, ‘চুক্তি অনুযায়ী ৩শ’ এমএ এক্সরে মেশিন সরবরাহ না করায় আমি তা ফেরত পাঠিয়েছি।’

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন