২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

নদীভাঙন রোধে সরকার কার্যকর পদক্ষেপ নিয়েছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৪৫ অপরাহ্ণ, ২৬ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম এমপি বলেছেন- প্রধানমন্ত্রী দেশের সবগুলো নদী শাসন করতে নির্দেশ দিয়েছেন। ড্রেজিং করে নদী ছোট করে কৃষি জমি বাড়ানো হবে। এতে অনেক টাকা দরকার। এজন্য বিদেশি ডোনারদের সঙ্গে কথা বলেছি, অনেক দেশ আগ্রহ দেখিয়েছেন। শনিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নে তিস্তা নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শনের সময় তিনি এ কথা বলেন।

নদীভাঙনের কারণ তুলে ধরে পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন- আমরা ভাটির দেশের মানুষ, উজানে বৃষ্টি হলে তা নেমে এসে দেশে বন্যার সৃষ্টি হয়। নদী ভাঙনের ফলে পানির সঙ্গে পলি নেমে আসে। প্রতি বছর নদী ভরাট হয়ে চর জেগে উঠছে এবং নদীও গতিপথ পরিবর্তন করছে। প্রতি বছর ভাঙন রোধে বাঁধ দেওয়া হচ্ছে। পানি উন্নয়ন বোর্ডের কাজ ভালো করতে গতিটা কিছু সময় লাগছে। বড় প্রকল্প বাস্তবায়ন করতে কিছুটা বিলম্ব হবেও। এজন্য তিস্তাপাড়ের মানুষকে ধৈর্য ধরতে হবে।

তিনি আরও বলেন, স্প্যার বাঁধগুলো করার পরে কয়েক বছর ভাঙন কমছিল না। বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনের কারণে আবহাওয়ার পরিবর্তন হয়েছে। বিগত সরকার নদী শাসনে তেমন কোনো টাকা ব্যয় করতে করেনি। করোনার কারণে আমাদের অগ্রগতি কিছুটা থেমে গেছে। এ পরিস্থিতিতেও প্রধানমন্ত্রী দেশের মানুষকে দুই হাতে টাকা বিলিয়ে দিয়েছেন। মোবাইলেও প্রণোদনা হিসেবে আপনাদের টাকা দিয়েছেন। প্রধানমন্ত্রীর উদ্দেশ হলো জনগণের সেবা করা, মানুষ যেন কষ্ট না পায় সেজন্য কাজ করছি আমরা। বঙ্গবন্ধুর পরে এমন প্রধানমন্ত্রী দেশের মানুষ পায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা না থাকলে দেশে নতুন করে আর উন্নয়ন হবে না, থেমে যাবো চলমান প্রকল্পগুলো।

পথসভা শেষে নৌকায় নদী ভাঙন এলাকাগুলো ঘুরে দেখেন প্রতিমন্ত্রী। এ সময় নদীর বাম তীরে ক্ষতিগ্রস্ত হাজারও মানুষ ব্যানার ফেস্টুন নিয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে তিস্তা নদীর স্থায়ী সমাধান দাবি করেন। নৌকা থেকে নেমে এসব মানুষকে বাঁধ নির্মাণের আশ্বাস দেন পানিসম্পদ প্রতিমন্ত্রী।’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন