২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

নাগরিকত্ব বিলের প্রতিবাদে ভারতীয় আইপিএস কর্মকর্তার পদত্যাগ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:১৮ অপরাহ্ণ, ১২ ডিসেম্বর ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন::: ভারতের লোকসভার পর বুধবার রাজ্যসভায়ও পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি)। ভোটাভুটিতে ১২৫টি ভোট পড়েছে বিলের পক্ষে। বিপক্ষে পড়ে ১০৫ ভোট।

মুসলিমবিরোধী বিতর্কিত এ বিলের বিরোধিতা করে ইস্তফা দিয়েছেন মহারাষ্ট্রের আইপিএস অফিসার আবদুর রহমান। এ বিল পাসের মাধ্যমে সংবিধানের মৌলিক অধিকার ক্ষুন্ন হয়েছে বলে অভিযোগ করেছেন ১৯৯৯ ব্যাচের এ আইপিএস অফিসার।

আবদুর রহমান জানান, সংবিধানের ১৪, ১৫ এবং ২১ অনুচ্ছেদ লঙ্ঘন করছে নাগরিকত্ব সংশোধনী বিল। ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেয়া এ দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি ক্ষুন্ন করে। এই বিল আইনে পরিণত হলে সম্প্রীতি, ভ্রাতৃত্ব বিঘ্নিত হবে বলে আশঙ্কা করছেন তিনি।

বুধবার রাজ্যসভায় ক্ষমতাসীন বিজেপি ও বিরোধীদলগুলোর মধ্যে জোর বিতর্কের পর ভোটাভুটিতে ১২৫টি ভোট পড়েছে বিলের পক্ষে। বিপক্ষে ভোট পড়েছে ১০৫টি। এবার রাষ্ট্রপতি সই করলেই এই বিল আইনে পরিণত হবে।

নাগরিকত্ব বিল প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও একহাত নেন আবদুর রহমান। তার মতে, ওই বিলের ব্যাখ্যা করতে ইতিহাস বিকৃত করছেন অমিত শাহ। আগামী আগস্টে স্বেচ্ছা অবসরের আবেদন জানিয়েছিলেন আবদুর রহমান। এখনও পর্যন্ত তার ওই আবেদনে সাড়া মেলেনি বলে জানা যায়।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন