২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

নাসার ‘ঐতিহাসিক’ রকেট উড্ডয়ন আটকে দিল বাজে আবহাওয়া

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:০৫ অপরাহ্ণ, ২৮ মে ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: বাজে আবহাওয়ার কারণে একেবারে শেষমুহূর্তে এসে স্থগিত হয়ে গেছে নাসার স্পেসএক্স ফ্যালকন রকেটের উড্ডয়ন। মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৪টা ৩৩ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করার কথা ছিল রকেটটি। তবে ঝড়ের মুখে পড়ায় উড্ডয়নের মাত্র ১৬ মিনিট আগে এর যাত্রা স্থগিত করা হয়।
এদিন নাসার মহাকাশচারী রবার্ট বেহনকেন ও ডগলাস হার্লে প্রায় তিন ঘণ্টা ২৬৫ ফুট লম্বা ক্রু ড্রাগন ক্যাপসুলে বসে ছিলেন। কিন্তু ঝড়ের কারণে শেষ পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে যাত্রা করা হয়নি তাদের।
২০১১ সালে স্পেস শাটল কোম্পানি বন্ধ হয়ে যাওয়ার পর টানা নয় বছর নিজস্ব যানে মহাকাশযাত্রা বন্ধ ছিল যুক্তরাষ্ট্রের। এতদিন এই কাজে রাশিয়ার ওপর নির্ভর করতে হয়েছে তাদের। সেজন্য স্পেসএক্সের মহাকাশযাত্রা মার্কিনিদের কাছ বেশ গুরুত্বপূর্ণ।
এদিন রকেট উৎক্ষেপণ দেখতে ফ্লোরিডা হাজির হয়েছিলেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী কারেন। তবে তাদের আশায় বালি ঢেলে দিয়েছে বাজে আবহাওয়া।
এবার আগামী শনিবার স্থানীয় সময় বিকেল ৩টা ২ মিনিটে ফের উৎক্ষেপণের চেষ্টা করা হবে রকেটটি। সেদিন নাহলে রোববার তৃতীয়বারের মতো দিন ধার্য করা হবে।

সূত্র: বিবিসি

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন