২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

নেত্রী, কতগুলো প্রশ্নের উত্তর পেলে শান্তিতে মরতে পারব’

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৫৩ পূর্বাহ্ণ, ১৭ আগস্ট ২০১৯

পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারের হত্যা পরবর্তী সময়কার আওয়ামী লীগের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। ইতিহাসের জঘন্যতম ওই হত্যাকাণ্ড নিয়েও কতগুলো প্রশ্ন তুলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সেসবের সমাধান চেয়েছেন তিনি। সমাধান পেলেই তিনি শান্তিতে মরতে পারবেন বলে জানিয়েছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় তিনি এ সব প্রশ্ন তুলেন।

এ সময় নানক বলেন, পঁচাত্তরের পর আমরা যদি লড়াই করতে পারি তাহলে আমাদের নেতৃত্ব কোথায় ছিল সেদিন? সেদিন কারা ছিল নেতৃত্বে? তাদের মুখোশ উন্মোচণ করে দিতে হবে। তাহলে আমরা শান্তিতে মরতে পারব।

তিনি বলেন, সেদিন কেমন ছিল ১৫ আগস্ট। সেদিন কিছুই ঠিক ছিল না। সেদিনের কথা যদি মনে করি অনেক দীর্ঘ কথা। অনেক প্রশ্ন থেকে গেছে মাননীয় প্রধানমন্ত্রী, প্রশ্ন থেকেই যাবে। এই মুহূর্তে যদি মৃত্যু কিংবা আগামী যে কোনো সময় মৃত্যু হোক না কেন, কতগুলো প্রশ্নের সমাধান আমরা আজও পাইনি। সেই প্রশ্নের সমাধান আমরা চাই। আমরা সেদিন যেভাবে সারা বাংলাদেশে ঘুরে বেড়িয়ে ছিলাম ছাত্রনেতা হিসেবে। একজন বৃদ্ধ আমাদের গলা ধরে বলেছিলেন, বাবা, বঙ্গবন্ধু হত্যার বিচার দেখে যেতে পারব তো? আপনি করেছেন। বঙ্গবন্ধুর হত্যার বিচারের রায় আপনি করেছেন। কিন্তু আমাদের কাছে আজ যখন প্রশ্ন করে, বা প্রশ্ন জাগে নতুন প্রজন্মের ছাত্রলীগ যখন প্রশ্ন করে আমাকে, আমার নাতনি যখন প্রশ্ন করে কে মারল বঙ্গবন্ধুকে, কিভাবে মারল, এ প্রশ্নের সঠিক জবাব সদুত্তর আমরা দিতে পারি না।

পঁচাত্তরের একটি পত্রিকার বরাত দিয়ে সাবেক এই প্রতিমন্ত্রী বলেন, সেদিন ব্যর্থতা ছিল সবার। রাজনীতিবিদ, সেনাবাহিনী, রক্ষীবাহিনী, বিডিআর, গোয়েন্দা সংস্থা কেউই সেদিন এগিয়ে আসেনি। তাই নেত্রী, আমি আপনাকে এতটুকুই বলব, আমাদের কৃতজ্ঞ করেছেন, জাতিকে পাপমুক্ত করেছেন। আপনি না এলে এ হত্যাকাণ্ডের বিচার হতো না। কারণ হত্যাকাণ্ডের নেপথ্যের নায়ক যারা, সব মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। আমরা শুধু জেনেছি ডালিম, রশিদ, শাহরিয়ার, ফারুক, মোস্তাক এদেরকে আমরা চিনেছি। কিন্তু নেপথ্যের নায়ক?

0 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন