২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

পটুয়াখালীতে চার কোটি টাকার সেতুতে নেই সংযোগ সড়ক

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ১১:৪৩ পূর্বাহ্ণ, ০৭ ফেব্রুয়ারি ২০২৩

পটুয়াখালীতে চার কোটি টাকার সেতুতে নেই সংযোগ সড়ক

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: দশমিনায় এক বছর আগে উদ্বোধন করা হয় আরজবেগী বাজার সেতু। ৪ কোটি টাকা ব্যয়ে এই সেতু নির্মাণ করা হলেও সংযোগ সড়ক না থাকায় কাজে আসছে না এই সেতু। এলজিইডি কর্তৃপক্ষ জানাচ্ছে সীমানা নির্ধারণী জটিলতায় আটকে রয়েছে এই সেতুর সংযোগ সড়কের কাজ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২০ সালে ১ অক্টোবর দশমিনা ইউপিসি (পোস্ট অফিস) আরজবেগী খালের ওপর ৩৪ মিটার দীর্ঘ আরসিসি গার্ডার ব্রিজ ও সংযোগ সড়কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

২০২১ সালের জুন মাসের সেতুর নির্মাণকাজ শেষ হয়। কিন্তু উত্তর ও দক্ষিণ পাশের সংযোগ সড়কের নির্মাণকাজ না করায় ব্যবহার করা যাচ্ছে না এই সেতুটি। স্বাভাবিক চলাফেরা অব্যাহত রাখতে সেতুর পাশে ঝুঁকিপূর্ণ একটি কাঠের পুল দিয়ে চলাচল করছে দৈনিক শত শত মানুষ।

শিক্ষার্থী, নারী, শিশু এই পুল পার হতে গেলে প্রায়ই দুর্ঘটনার সম্মুখীন হয়। জরুরি অবস্থায় রোগীদের নিয়ে হাসপাতালে যেতে গেলেও দুর্ভোগের শেষ থাকে না। এক বছর ধরে এখানে সংযোগ সড়ক তৈরি না হওয়া নিয়ে ক্ষোভের সঞ্চার হয়েছে এলাকাবাসীর মনে।

সরেজমিন দেখা যায়, আরজবেগী নদীর ওপর নিঃসঙ্গ দাঁড়িয়ে আছে সেতুটি। তার দুপাশে কোনো সংযোগ সড়ক নেই। সেতুর পাশেই একটি ভাঙাচোরা ঝুঁকিপূর্ণ কাঠের পুল দিয়ে খাল পার হচ্ছে মানুষ। কাঠের পুলের অবস্থা খুবই করুণ। যেকোনো মুহূর্তে ভেঙে পড়তে পারে এ পুলটি।

ইউপি সদস্য হারুন সরদার বলেন, সংযোগ সড়ক নির্মাণের জন্য এলজিইডির পক্ষ থেকে বহু আগেই দোকানপাট ভেঙে দেওয়া হয়েছে। কিন্তু সড়কের কাজ ফেলে রেখেছে কর্তৃপক্ষ। অতি দ্রæত সড়কটি নির্মাণ করা না হলে এলাকাবাসীর দুর্ভোগ লাঘব হবে না।

ব্যবসায়ীরা বলেন, মূলত ব্যবসায়িক সুবিধা এবং জনগণের সুবিধার কথা ভেবেই এ ব্রিজ নির্মাণ করা হয়। কিন্তু সংযোগ সড়ক ছাড়া এ ব্রিজ নির্মাণ অর্থহীন। এ বিষয়ে ৪নং ওয়ার্ডের আরজবেগী গ্রামের স্থানীয় বাসিন্দা মোফাজ্জেল হোসেন বলেন, সংযোগ সড়ক ছাড়া এ সেতু কোনো কাজে আসবে না।

তবে দ্রুত অ্যাপ্রোজ সড়কটি হলে এলাকার মানুষ উপকৃত হবে। দুপাশে দ্রুত অ্যাপ্রোজ সড়ক নির্মাণের দাবি জানান তারা। মেসার্স সম্পা কনস্ট্রাকশন (জেভী) ঠিকাদার প্রতিষ্ঠানের ম্যানেজার সোহেল হোসেন বলেন, জনগুরুত্বপূর্ণ ব্রিজটির সংযোগ সড়কটির নির্মাণকাজ একটু জটিলতার কারণে বন্ধ রয়েছে। তবে চিফ ইঞ্জিনিয়ারের অনুমতি পেলে সংযোগ সড়কের নির্মাণকাজ শুরু করা হবে।

উপজেলা এলজিইডি প্রকৌশলী মকবুল হোসেন বলেন, সংযোগ সড়কের সীমানা নির্ধারণ করা হয়েছে। একটি জটিলতায় আটকে ছিল এই সংযোগ সড়কের কাজ।

এখন তা অনুমোদন হয়ে গেছে। সেতুটি জনগণের চলাচলের উপযোগী করার লক্ষ্যে আগামী সপ্তাহের মধ্যেই কাজ শুরু করব।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন