২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

পটুয়াখালী ২ আসনে লড়াই হবে দ্বিমুখী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:৫৯ পূর্বাহ্ণ, ১৭ ডিসেম্বর ২০১৮

নৌকা ও ধানের শীষের প্রচারণা চলছে সমান তালে। তাদের সঙ্গে ভালোই তাল মিলিয়ে চলছে হাতপাখাও। গ্রামে গ্রামে চোখে পড়ে নির্বাচনী পোস্টার। ভোটের আড্ডাও বেশ জমে উঠেছে।

বাউফল সদরের কাগজের পুল এলাকায় একটি ভোটের আড্ডায় কথা হয় বেশ কয়েকজন মুরব্বির সঙ্গে। তাঁদের কয়েকজন ১৯৭০ সালের নির্বাচনেও ভোট দিয়েছেন। হাফিজউদ্দিন নামের এক বয়োবৃদ্ধ ভোটার বললেন, এ আসনে নির্বাচন হবে দ্বিমুখী, লড়াই হবে নৌকা ও ধানের শীষে। তবে এখানে ভোটের ক্ষেত্রে আঞ্চলিকতার প্রভাব আছে বলেও জানালেন তাঁরা। বাউফল উপজেলার উত্তর ও দক্ষিণে ভাগাভাগি করে ভোট হয়।

বাউফল উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে পটুয়াখালী-২ আসন। ভোটারসংখ্যা দুই লাখ ৫১ হাজার ৫৫৮।

এলাকার বর্তমান এমপি জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ। তিনি একাদশ সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী। বিএনপির প্রার্থী সাবেক এমপি শহিদুল আলমের স্ত্রী সালমা আলম। শহিদুল আলম আইনি জটিলতার কারণে প্রার্থী হতে পারেননি। এ ছাড়াও আছেন ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মো. নজরুল ইসলাম ও সিপিবির শাহাবুদ্দিন আহমেদ।

আওয়ামী লীগের প্রার্থী আ স ম ফিরোজ এ আসনের ৬ বারের সংসদ সদস্য। ১৯৭৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি হেরেছেন মাত্র একবার—২০০১ সালে। ১৯৮৬ সালে জিতেছিলেন বিদ্রোহী প্রার্থী হিসেবে। বিএনপি প্রার্থী সালমা আলমের স্বামী শহিদুল আলম জিতেছিলেন ২০০১ সালে। ইউপি চেয়ারম্যান থেকে উপজেলা চেয়ারম্যান তারপর সংসদ সদস্য হন তিনি। এ আসনে আওয়ামী লীগের ভোট বেশি, জয়ের ধারায় এগিয়ে তারা। তবে শহিদুল আলম তাঁর ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে এলাকায় ধীরে ধীরে বিএনপিকে এগিয়ে নিয়েছেন। আইনি জটিলতায় তিনি নির্বাচন করতে পারছেন না, প্রার্থী করা হয়েছে তাঁর স্ত্রী সালমা আলমকে। তবে বিএনপির নির্বাচনে মূল কারিগর শহিদুল আলমই।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শামসুল হক রেজা। তাঁর পিতা খোন্দকার আবদুল আজিজ এ আসনের ১৯৭০ ও ১৯৭৩ সালে সংসদ সদস্য ছিলেন। আরেকজন মনোনয়নপ্রত্যাশী ছিলেন পটুয়াখালী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বাউফল পৌর মেয়র জিয়াউল হক জুয়েল। তাঁরা কেউ এখনো আ স ম ফিরোজের পক্ষে মাঠে নামেননি।

২০ দলীয় জোটের মনোনয়নপ্রত্যাশী ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহদপ্তর সম্পাদক মো. মুনির ও জামায়াতের ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। মুনির মাঠে না নামলেও জামায়াতের শফিকুল ইসলাম মাসুদ ধানের শীষের প্রচারণায় নেমেছেন। এরই মধ্যে তিনি এলাকায় এসে ঘরোয়া বৈঠক করেছেন। দলীয় কর্মীদের মাঠে নামার নির্দেশ দিয়েছেন।

বাউফল উপজেলার উত্তর ও দক্ষিণে আঞ্চলিকতার টানে ভোট হয়। উত্তর বাউফল এলাকায় বাড়ি বিএনপি প্রার্থী সালমা আলমের। দক্ষিণ এলাকায় বাড়ি আওয়ামী লীগ প্রার্থী আ স ম ফিরোজের। উত্তরে ভোটের সংখ্যা বেশি।

এই নির্বাচনী এলাকার নওমালা বন্দর এলাকায় বাড়ি বর্তমান প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার। বাউফলের মানুষ মনে করে সিইসির কারণে এ আসনে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে।

বগা ইউনিয়নের বগা গ্রামের আবুল কাশেম সাংবাদিকদের বলেন- এ আসনে অতীত জয়ের রেকর্ড আওয়ামী লীগের পক্ষে। আ স ম ফিরোজ আওয়ামী লীগের মহাদুর্দিনে ১৯৭৯ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি মনে করেন এবারও এ আসনে আ স ম ফিরোজই জিতবেন।

বাউফল সদর ইউনিয়নের সামসুদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন- আওয়ামী লীগ প্রার্থী যে রকম বড় মাপের নেতা, বাউফলে তেমন বড় মাপে উন্নয়ন হয়নি। এতে সাধারণ মানুষ হতাশ। তিনি বলেন, বিএনপি প্রার্থীর স্বামী শহিদুল আলমও এলাকায় উন্নয়ন করতে পারেননি। তবে তিনি এলাকায় থাকেন, সাধারণ মানুষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখেন। এটাই তাঁর বড় পুঁজি।

নওমালা ইউনিয়নের শরীফুল আলম সাংবাদিকদের বলেন, এলাকায় সব প্রার্থীই ভোট চাচ্ছেন। প্রচারণা চালাচ্ছেন। নৌকা-ধানের শীষে লড়াই হবে। তাঁর মতে নৌকার পাল্লাই একটু ভারী।

নির্বাচনী এলাকার আওয়ামী লীগ-বিএনপি দুই দলের নেতাকর্মীদেরই অভিযোগ, প্রার্থীরা কেউ টাকা-পয়সা খরচ করছেন না। বিএনপি প্রার্থী মনে করছেন সাধারণ ভোটাররা এমনিতেই তাঁদের ভোট দেবে। অন্যদিকে একই ধারণা আওয়ামী লীগ প্রার্থীরও। উভয় দলের নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতা প্রতিবেদকের কাছে এ অভিযোগ করেছেন।

আওয়ামী লীগের প্রার্থী আ স ম ফিরোজ সাংবাদিকদের বলেন, ভোটাররা তাঁকেই ভোট দেবেন। তাঁর সময়ে এলাকায় উন্নয়ন হয়েছে। তিনি বলেন, ‘শেখ হাসিনার সময়ে দেশের অগ্রগতি হয়েছে, দেশ এগিয়েছে। বাউফলের মানুষ কখনো ভুল করেনি, আগামীতেও তারা ভুল করবে না। নৌকাতেই ভোট দেবে। ’

বিএনপি প্রার্থী সালমা আলম সাংবাদিকদের বলেন, ‘মানুষ এবার ধানের শীষকেই বেছে নেবে। মানুষ আওয়ামী লীগের শাসন থেকে মুক্তি চায়।’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন