২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পদ্মায় ইলিশ ধরতে বাধা দেয়ায় বিজিবি-বিএসএফ গোলাগুলি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:০৪ অপরাহ্ণ, ১৭ অক্টোবর ২০১৯

বার্তা পরিবেশক অনলাইন:: রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ শিকারের সময় ভারতীয় এক জেলেকে আটক করেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। জেলে আটককে কেন্দ্র করে বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলা সদরের বালুঘাট সীমান্ত এলাকায় পদ্মা ও তার শাখা বড়াল নদীর মোহনায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, বাংলাদেশের জলসীমায় অবৈধভাবে অনুপ্রবেশ করে পদ্মা নদীতে ইলিশ শিকার করা ভারতীয় জেলেদের ধাওয়া দিলে বিজিবিকে লক্ষ্য করে গুলি চালায় বিএসএফ। পরে বিজিবি পাল্টা গুলি চালালে বিএসএফ সদস্যরা পিছু হটে। এ ঘটনায় এক ভারতীয় জেলেকে আটক করেছে বিজিবি।

ঘটনার সত্যতা নিশ্চিত করেন বিজিবির রাজশাহীর ব্যাটালিয়ন ১ এর অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল। তবে তাৎক্ষণিকভাবে আটক জেলের নাম জানাননি তিনি।

মেজর আসিফ বুলবুল বলেন, একজন ভারতীয় জেলেকে আটকের ঘটনাকে কেন্দ্র করে বিজিবিকে লক্ষ্য করে গুলি চালায় বিএসএফ। পরে বিজিবি পাল্টা গুলি চালায়। তবে কত রাউন্ড গুলিবিনিময় হয়েছে বা এতে কেউ হতাহত হয়েছে কি-না তা জানা যায়নি। দুই বাহিনীর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক ডাকা হয়েছে। তারপরই বিস্তারিত জানা যাবে।

মেজর আসিফ বুলবুল আরও বলেন, একজন ভারতীয় জেলে আমাদের হাতে আটক রয়েছেন। দুই বাহিনীর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকে এসব বিষয়ে আলোচনা হবে।

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ শিকার করতে না পারে সেজন্য বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযান চালানো হয়।

অভিযানের সময় পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় তিন ভারতীয় জেলেকে ইলিশ শিকার করতে দেখা যায়। তখন তাদের আটকের চেষ্টা করা হয়। এ সময় দুজন জেলে পালিয়ে যান। একজনকে আটক করা হয়।

পালিয়ে যাওয়া জেলেরা বিএসএফকে বিষয়টি জানান। তখন বিএসএফ সদস্যরা এসে গালাগালি শুরু করেন। বিজিবি এর প্রতিবাদ করলে তারা গুলি ছোড়ে। তখন বিজিবির পক্ষ থেকেও গুলি ছোড়া হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটেন। এ ঘটনার পর একজন ভারতীয় জেলেকে আটক করে বিজিবির চারঘাট করিডোর সীমান্ত ফাঁড়িতে আনা হয়। সেই সঙ্গে ইলিশ শিকারের জাল জব্দ করা হয়।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন