২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

পদ্মা সেতুর ৪ হাজার ৫০ মিটার দৃশ্যমান

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১১:০৪ পূর্বাহ্ণ, ২৮ মার্চ ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: পদ্মা সেতুর ২৭তম স্প্যান শনিবার বসানো হয়েছে। এর ফলে দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার পদ্মা সেতু। ‘৩-এফ’ নামের স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৭ ও ২৮ নম্বর পিলারের উপর বসানো হয়েছে। ২৬ তম স্প্যান বসানোর ১৮ দিনের মাথায় ২৭ তম স্প্যানটি বসানো হলো।

এই ধারাবাহিকতা অব্যাহত রেখে স্প্যান বসাতে পারলে ২০২০ সালের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৯টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৭৬৭টি রেল স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ৩৬০টি স্ল্যাব বসানো হয়েছে। পদ্মাসেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৪টি স্প্যান। এর মধ্যে ২৭টি স্প্যান বসে গেছে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে।
চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন