২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

পরীক্ষায় নকলের উপায় বলে দেয়া সেই শিক্ষক ধরা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:২৪ অপরাহ্ণ, ২২ ফেব্রুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: ছাত্র ছাত্রীদের নকল করার উপায়ের তথ্য দেয়া সেই প্রধান শিক্ষককে গ্রেপ্তার করেছে পুলিশ। জানা গেছে, ভারতের উত্তরপ্রদেশের একটি স্কুলের প্রধান শিক্ষক প্রভীন মূল ছাত্রছাত্রীদের বলছিলেন কীভাবে দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় নকল করতে হবে।
সেই সব ‘উপায়’ জানাতে গিয়েই তিনি বলেন যে পরীক্ষার খাতায় একটা একশো রুপির নোট গুঁজে দিলেই পরীক্ষক চোখ বন্ধ করে নম্বর দিয়ে দেবেন।
পরীক্ষা শুরুর ঠিক আগে মৌ জেলার হরিভনশ মেমোরিয়াল স্কুলে প্রধান শিক্ষক ছাত্রছাত্রীদের এই উপায় গুলো জানিয়েছিলেন এবং কেউ তার এই ভাষণ মোবাইলে রেকর্ড করে নেয়। যথারীতি সেই ভিডিওটি ভাইরাল হয়ে যায় এবং অভিযোগ পৌঁছায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দপ্তরে।

মৌ জেলার পুলিশ সুপারিন্টেডেন্ট অনুরাগ আরিয়া জানান, অভিযোগ পাওয়ার পরেই ওই প্রধান শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছে। পরীক্ষায় অসৎ উপায় আটকানোর যে বিশেষ নির্দেশিকা আছে উত্তরপ্রদেশ সরকারের, সেটা অনুযায়ীই তাকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও তথ্যপ্রযুক্তি আইনের ৬৬ ধারাও যুক্ত করা হয়েছে। তিনি এখন বিচারবিভাগীয় হেফাজতে জেলে আছেন।

ভাইরাল হয়ে যাওয়া সেই ভিডিওটিতে শোনা যায়, ওই শিক্ষক যে শুধু নোট গুঁজে দেয়ার কথা বলেছেন, তা নয় ছোট চিরকুট বের করে উত্তর লিখতে গেলে যদি কেউ ধরা পড়ে যায়, তাহলে সেই ছাত্র বা ছাত্রীকে পরিদর্শকের কাছে ক্ষমা চেয়ে নিতেও বলেন এই প্রধান শিক্ষক।

আর পরিদর্শকদের সঙ্গে কোনোভাবেই যেন জোর জবরদস্তি না করে কেউ, সেটাও বলে দিয়েছিলেন। সেরকম করলে স্কুলের বাকি ছাত্রছাত্রীদের সমস্যায় ফেলে দেবে পরিদর্শক। স্কুলের নাম যেন উজ্জ্বল হয় প্রতিবারের মতোই, সেটাও মনে করিয়ে দিতে ভোলেননি প্রভীন মূল।
দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় বিগত বছরগুলোতে ব্যাপক নকলের ছবি আর খবর ছড়িয়ে পড়েছিল। তাই এবার আগে থেকেই কড়া মনোভাব নিয়েছে রাজ্য সরকার। একটি মনিটরিং কমিটিও গঠন করা হয়েছে।

একইসঙ্গে ভোটের মতো জেলাকে নানা সেক্টরে ভাগ করে চলমান নজরদারিও তৈরি করা হয়েছে। আকস্মিক পরিদর্শনও হচ্ছে। আর যেসব পরীক্ষাকেন্দ্রগুলো সংবেদনশীল, যেখানে অন্যান্যবার ব্যাপক নকল হয়েছে, সেখানে তাৎক্ষণিক আইনি ব্যবস্থা নেয়ার জন্য ম্যাজিস্ট্রেট রাখা হয়েছে, বলে জানান পুলিশ সুপারিন্টেডেন্ট। সূত্র: বিবিসি বাংলা

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন