২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

পাঁচদিন পর যশোরে অঘোষিত পরিবহন ধর্মঘট প্রত্যাহার

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:১৪ অপরাহ্ণ, ২২ নভেম্বর ২০১৯

বার্তা পরিবেশক, অনলাইন:: পাঁচদিন পর যশোরাঞ্চলের অঘোষিত পরিবহন ধর্মঘট প্রত্যাহার হলো। শুক্রবার ঢাকায় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের বৈঠকের পর এ ধর্মঘট প্রত্যাহার করা হয়। দুপুর থেকে ধীরে ধীরে টার্মিনাল থেকে বাস ছাড়তে শুরু করেছে।

ধর্মঘট প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মর্তুজা হোসেন।

এর আগে নতুন সড়ক আইন সংশোধনসহ ১০ দফা দাবিতে গত রোববার যশোরাঞ্চলের ১৮টি রুটে পরিবহন চলাচল বন্ধ করে দেন শ্রমিকরা। যশোর থেকে শুরু হওয়ার পর খুলনা বিভাগের সব জেলায় অঘোষিত এ পরিবহন ধর্মঘটা ছড়িয়ে পড়ে। ফলে সাধারণ মানুষকে চরম ভোগান্তিতে পড়তে হয়। শ্রমিক সংগঠনের নেতারা দাবি করেন, শাস্তির খড়গ নিয়ে রাস্তায় নামতে চাইছেন না শ্রমিকরা। এজন্য স্বেচ্ছায় কর্মবিরতি শুরু হয়েছে।

জানা যায়, সড়ক আইন ২০১৮ সংশোধনসহ ১০ দফা দাবিতে রোববার সকাল থেকে যশোর অঞ্চলের ১৮ রুটে স্বেচ্ছায় কর্মবিরতি শুরু করে পরিবহন শ্রমিকরা। এতে ভোগান্তিতে পড়ে হাজারও মানুষ।

এ অঞ্চলের সর্ববৃহৎ শ্রমিক সংগঠন বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতি’র সভাপতি মামুনূর রশীদ বাচ্চু বলেন, শ্রমিকদের কর্মবিরতি মালিক ও শ্রমিকদের কোনো সংগঠন ডাকেনি। ফাঁসির দড়ি সামনে নিয়ে শ্রমিকরা পরিবহনে কাজ করতে রাজি নয়। তাই তারা স্বেচ্ছায় কর্মবিরতি শুরু করে। এটা কোনো ইউনিয়ন বা ফেডারেশনের পূর্বনির্ধারিত কর্মসূচি নয়। পরিবহন শ্রমিকরা ইচ্ছামতো কর্মবিরতি শুরু করেছেন।

বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক মর্তুজা হোসেন জানান, শুক্রবার সকালে ঢাকায় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভা থেকে ধর্মঘট থেকে সরে আসার সিদ্ধান্ত হয়েছে। পরিবহন শ্রমিকরা ইতোমধ্যে সড়কে বাস চলাচল শুরু করেছেন।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন