২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

পাকিস্তানে প্রতি কেজি পঙ্গপাল ২০ রুপিতে বিক্রি

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:০০ অপরাহ্ণ, ২৯ মে ২০২০

পাকিস্তানে প্রতি কেজি পঙ্গপাল এখন ২০ রুপি দরে বিক্রি হচ্ছে। শুধু তাই নয়, পাকিস্তানের ওকারা জেলার কর্মকর্তারা পঙ্গপালের যন্ত্রণা থেকে মুক্তি পেতে জাল দিয়ে পঙ্গপাল ধরে হাঁস-মুরগির উচ্চ-প্রোটিন সমৃদ্ধ খাবার (ফিড) বানানোর প্রজেক্ট হাতে নিয়েছেন। এই পোকা প্রক্রিয়াজাত করে মুরগির খাবার তৈরির প্রজেক্টের নাম দেওয়া হয়েছে ‘পাইলট প্রজেক্ট’।

পাকিস্তানের খাদ্য সুরক্ষা ও গবেষণা মন্ত্রণালয়ের কর্মকর্তা মুহাম্মদ খুরশিদ এবং পাকিস্তান কৃষি গবেষণা কাউন্সিলের বায়োটেকনোলজিস্ট জোহর আলী এই কৌশল বের করেছেন বলে জানা গেছে। জোহর আলী বলেন, কেউ ভাবেনি মানুষ পঙ্গপাল ধরে বিক্রি করতে পারবে। তাই এটি করার জন্য আমাদের উপহাস করা হয়েছিল

মুহাম্মদ খুরশিদ , তারা ইয়েমেনের একটি ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে এই পথ বের করেন। ২০১৯ সালের মে মাসে ইয়েমেনে পঙ্গপাল হানা দিলে দেশটির কয়েকটি অঞ্চলে এভাবে প্রতিরোধ করা হয়। পঙ্গপাল ধরা খুব সহজ। এরা দিনের আলোয় চলাচল করে। রাতভর সাধারণত গাছেই থাকে।

২০১৯ সালের মার্চে পাকিস্তানে প্রথম পঙ্গপালের আক্রমণ হয়েছিল। পরে তা সিন্ধু, দক্ষিণ পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ায় কমপক্ষে ৯ লাখ হেক্টর জমিতে ছড়িয়ে পড়ে। ধ্বংস করে মাঠের ফসল। গাছের ফলও ক্ষতিগ্রস্ত হয়। এতে কয়েক কোটি রুপির ক্ষতির মুখে পড়ে দেশটি। এর আক্রমণ দূর করতে দেশটির সরকার গত ফেব্রুয়ারিতে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করে।

1 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন