১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পাকিস্তান-ভারত গোলাগুলি, নিহত ৪

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, ১৭ অক্টোবর ২০১৯

আবারও কাশ্মীরে সংঘর্ষে জড়িয়ে পড়েছে ভারত এবং পাকিস্তানের সেনারা। দু’দেশের সেনাদের গুলিতে দু’পক্ষের চার বেসামরিক নিহত হয়েছে। বুধবারের ওই সংঘর্ষের ঘটনায় আরও ডজন খানেক মানুষ আহত হয়েছে বলে দু’দেশের সেনাবাহিনীর তরফ থেকে নিশ্চিত করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে দক্ষিণ এশিয়ার এই দুই প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। গত ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা তুলে নেয়। ভারতের এমন পদক্ষেপ মেনে নেয়নি পাকিস্তান। তারপর থেকেই কাশ্মীরে বার বার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে ভারত এবং পাকিস্তানের সেনারা।

তবে বরাবরই সংঘর্ষের ঘটনায় এক পক্ষ আরেক পক্ষকে দোষারোপ করে চলেছে। দু’পক্ষের গোলাগুলিতে সেনা সদস্যরা ছাড়াও বেসামরিক প্রাণহানির ঘটনা ঘটছে।

বুধবার দু’পক্ষের গোলাগুলিতে পাকিস্তানের দুই শিশুসহ তিন বেসামরিকের মৃত্যু হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারতের যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনায় তিন বেসামরিকের মৃত্যুতে এক ভারতীয় কূটনীতিককে তলব করা হয়েছে। অপরদিকে, প্রতিবেশী ভারতের সেনা মুখপাত্র লে. কর্নেল দেবেন্দার আনন্দ বলেন, ভারতের বেশ কিছু সেনা পোস্টে গুলি চালিয়েছে পাকিস্তান।

তিনি বলেন, ভারতের বেশ কিছু গ্রাম লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এরপরেই ভারতীয় সেনারাও পাল্টা জবাব দিতে গুলি চালিয়েছে। পাক সেনাবাহিনীর গুলিতে ভারতের এক তরুণী এবং বেশ কিছু গবাদী পশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন