১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পাথরঘাটায় বিষখালী ও বলেশ্বর নদীতে নেই ইলিশের দেখা

Saidul Islam

প্রকাশিত: ১০:৪৬ পূর্বাহ্ণ, ০৪ সেপ্টেম্বর ২০২১

পাথরঘাটায় বিষখালী ও বলেশ্বর নদীতে নেই ইলিশের দেখা

পাথরঘাটা  প্রতিনিধি >> এখন ইলিশের ভরা মৌসুমে, কিন্তু উপকূলীয় বরগুনা পাথরঘাটার বিষখালী ও বলেশ্বর নদীতে নেই ইলিশ। মাঝে মাঝে জেলেদের জালে ধরা পড়ে দুই একটা ইলিশ। প্রতিদিন জেলেরা নদীতে জাল ফেলে ইলিশ না পেয়ে শূন্যহাতে তীরে ফিরে আসে ।

উপজেলা মৎস্য অফিস ও স্থানীয় সূত্রে জানা যায় , বাংলা শ্রাবণ মাসের শেষ সপ্তাহ থেকে কার্তিক মাস পর্যন্ত ইলিশের ভরা মৌসুম। পূর্ণিমার সময় গভীর সমুদ্র থেকে ডিম পাড়ার জন্য ঝাঁকে ঝাঁকে ইলিশ নদীতে চলে আসে । এ সময় জেলেদের জালে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়ে । কিন্তু এবারের পূর্ণিমা তিথিতে জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে না ছােট , বড় , মাঝারি কোন ইলিশ ।

এ কারনে জেলেরা ধারণা করছেন , বিশখালী ও বলেশ্বর নদী ইলিশ শূণ্য হয়ে পড়েছে। বিষখালী ও বলেশ্বর নদীতে মাছ ধরা জেলেরা জানায় , পূর্ণিমার জোয়ার কেঁটে যাওয়ায় এখন আর নদীতে ইলিশ মাছ ধরা পড়ছে না । আবার আমাবস্যার জোয়ার এলেই হয়তাে রূপালী ইলিশ ধরা পড়ার সম্ভাবনা রয়েছে । টেংরা গ্রামের জেলে ছগির মােঃ রফিক হাওলাদার বলেন , গত কয়েক সপ্তাহ ধরে বিষখালী ও বলেশ্বর নদীতে জাল ফেলে কাঙ্ক্ষিত ইলিশের দেখা মিলেছে না।

 নদীতে কিছু ইলিশ পেলেও তা সাইজে অনেক ছােট । উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা জয়ন্ত কুমার অপু মুঠোফোনে বলেন , এসময় বিষখালী ও বলেশ্বর নদীতে স্রোত ও গভীরতা কমে যাওয়ায় এবং নদীতে ইলিশ বিচরণের জন্য অনুকূল পরিবেশ না থাকায় এখন জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে না । তবে আগামী কয়েক সপ্তাহে অনেক ইলিশ ধরা পড়বে বলে তিনি আশাবাদী ।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন