১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পায়রায় বাঙালি শ্রমিকদের কর্ম পরিবেশ তৈরিতে সময় লাগবে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:০৬ পূর্বাহ্ণ, ২৩ জুন ২০১৯

দেশের বৃহত্তর পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রে আজ থেকে চীনা শ্রমিকরা স্বল্প পরিসরে কাজ শুরু করবে। বাঙালি শ্রমিকদের কর্ম পরিবেশ তৈরিতে কিছুদিন সময় লাগবে এবং আগামী তিন দিনের মধ্যে তাদের পাওনা পরিশোধ করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী।

জেলা প্রশাসক আরও জানান, গত কয়েকদিন উভয়পক্ষের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রে ১০ হাজার দেশি-বিদেশি শ্রমিক কাজ করে।

অপরদিকে, গত বৃহস্পতিবার রাতে তাপ বিদ্যুৎ কেন্দ্রে এক চীনা নাগরিক নিহত হবার ঘটনায় কলাপাড়া থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। চীনা নাগরিক ওং লিবিং বাদী হয়ে মামলাটি দায়ের করেন। শুক্রবার বিকেলে কলাপাড়া থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মনিরুল ইসলাম মামলা গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।

ওসি আরও জানান, বাংলাদেশি ৫০০ থেকে ৬০০ জন অজ্ঞাত নাগরিককে আসামি করে মামলাটি দায়ের করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৮ জুন বিকেলে পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের বয়লা ভবনের ১৭ তলা থেকে পড়ে নিহত হয় এক বাঙালি শ্রমিক। তার পরিচয়পত্র লুকিয়ে লাশ গুম করে ফেলে০ চীনা শ্রমিকরা। এ নিয়ে সংঘর্ষ বাধে। এ ঘটনাকে কেন্দ্র করে পটুয়াখালী জেলা প্রশাসন, জেলা পুলিশ ও বিসিপিসিএল এর প্রকল্পের পৃথক তিনটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। কমিটিগুলোকে আগামী সাত দিনের মধ্যে তদন্ত রিপোর্ট দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ঘটনার পর থেকে প্রশাসনের ঊচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে কয়েক দফা বৈঠক হয়েছে। বর্তমানে গোটা এলাকার পরিস্থিতি শান্ত রয়েছে।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন