২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পিঁয়াজ থেকে ছড়াচ্ছে ব্যাকটেরিয়া, আক্রান্ত ৫০০

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:১০ অপরাহ্ণ, ০৩ আগস্ট ২০২০

বিশেষ বার্তা পরিবেশক:: করোনার থাবায় এমনিতেই আছে পুরো বিশ্ব কানানিচোবানি খাচ্ছে। তার ওপর আবার নতুন করে দেখা দিয়েছে আরেক বিপর্যয়। আমেরিকায় দেশটিতে ছড়িয়ে পড়েছে সালমোনেলা ব্যাকটেরিয়ার বিষক্রিয়া। ইতিমধ্যে এই ব্যাকটেরিয়ার বিষক্রিয়া ছড়িয়ে পড়েছে দেশটির ৩৪টি রাষ্ট্রে। এবং এতে অসুস্থ হয়েছে কমপক্ষে ৫০০ মানুষ। শুধু আমেরিকা নয়, একই সঙ্গে কানাডা থেকেও এ ধরনের ঘটনা সামনে এসেছে বলে জানা গেছে

সালমোনেলা সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত ডায়রিয়া, জ্বর, পেটে ব্যথার মতো সমস্যা হয়ে থাকে। এই লক্ষণগুলো সংক্রামিত হওয়ার পর ৬ ঘণ্টা থেকে ৬ দিন পর্যন্তও থাকতে পারে। তবে গড় হিসেবে দেখা গেছে- সাধারণত ৪ থেকে ৭ দিন এই রোগ থাকে। মূলত ৫ বছরের কম ও ৬৫ বছরের বেশি বয়সী লোকেরাই এতে বেশি আক্রান্ত হয়।

দ্যা নিউইয়র্ক টাইমস’র রিপোর্টে বলা হয়েছে, অসুস্থতার জেরে কমপক্ষে ৭৫ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। মনে করা হচ্ছে, কোনও সংস্থার সরবরাহ করা লাল পেঁয়াজ খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন।

পত্রিকাটির ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, আমেরিকার ৩১টি রাজ্যে সালমোনেলা বিষের প্রভাব দেখা গেছে। এই ঘটনার জন্য প্রাথমিকভাবে থমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার পেঁয়াজ সরবরাহকে দায়ী করা হচ্ছে।

সংশ্লিষ্ট সংস্থা জানিয়েছে, তদন্তের সময় দেখা গেছে যে লাল পেঁয়াজের কারণে মানুষ সংক্রামিত হয়েছে। এরই মধ্যে ওই সংস্থা তাদের ডেলিভারি করা সব পেঁয়াজ দোকান থেকে ফিরিয়ে নিচ্ছে।’

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন